ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

পুতিনের সকাল যেত ঘুমে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৯, ৩ জুলাই ২০১৭ | আপডেট: ১৮:১৪, ৩ জুলাই ২০১৭

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জীবন-যাপন জানতে চান না এমন মানুষ পাওয়া ভার। তাই তাকে নিয়ে বিভিন্ন মাধ্যমে লেখা-লেখির কমতিও নেই। সম্প্রতি ব্রিটিশ অনলাইন পত্রিকা দ্য ইনডিপেনডেন্ট পত্রিকাতেও প্রকাশিত হয়েছে তার জীবন-যাপন নিয়ে একটি প্রতিবেদন।

যেখানে পুতিনকে ‘রাতজাগা পাখি’ বলে আখ্যায়িত করা হয়েছে। রাতজাগা এ পাখির সকালের নাস্তা করতে দুপুর হয়ে যেত বলেও বর্ণনা করা হয়েছে। এছাড়া তিনি তার বেশিরভাগ কাজ রাতে করতেন বলেও উল্লেখ করা হয়।

নিউজউইকের বেন জুদাহ তার বইয়ের জন্য পুতিনের ওপর তিন বছর গবেষণা করেছেন। দীর্ঘদিনের গবেষণার মাধ্যমে তিনি পুতিনের প্রোফাইল তৈরি করেছেন। ২০১৪ সালে তার এ প্রোফাইল তৈরি হয়। প্রোফাইলে উল্লেখিত তথ্যে জানা যায়, প্রেসিডেন্ট পুতিন বেলা করে ঘুম থেকে ওঠেন। বিলম্বে ঘুম থেকে ওঠার পর পুতিন সাধারণত সকালের নাশতা করেন দুপুরে। নিউজউইকের তথ্যমতে, পুতিন সচরাচর একটি বড় ডিম ভাজা খান। অথবা তিনি খাদ্যশস্য দিয়ে তৈরি বড় এক বাটি নরম খাবার খান। সঙ্গে থাকে তিতির-জাতীয় পাখির ডিম ও পনির।

স্টিভেন লি মায়ার্স এর লেখা একটি বইতে পুতিনকে নিয়ে লেখা হয়েছে। বইতে বলা হয়েছে, পুতিনের ‘সকালের নাশতায়’ জুসও থাকে। এই জুস বিট ও মুলাজাতীয় এক ধরনের কন্দ দিয়ে তৈরি হয়ে থাকে। খাবার শেষে কফিতে চুমুক দেন পুতিন। পরে দুই ঘণ্টার জন্য সাঁতার কাটতে যান। অন্য শারীরিক অনুশীলনও করেন তিনি।

তবে পুতিনের শারীরিক অনুশীলনের খবর সবাই কমবেশি জানে বলেই দাবি করছে ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান। দৈনিকটি বলছে, দৃঢ়তার ভাবমূর্তি গঠন তার এই অনুশীলনের উদ্দেশ্য হতে পারে।

এছাড়া পুতিনের ‘সকালকে’ অনেকটা ‘একাকিত্বের সকাল’ হিসেবে বর্ণনা করে দ্য গার্ডিয়ান। গার্ডিয়ানের প্রতিবেদন অনুযায়ী, পুতিনের খাবার গ্রহণ ও দৈনন্দিন শারীরিক অনুশীলন শেষে হতে হতে বিকেল নেমে যেত বলে তথ্য পাওয়া যায়। দিনের শেষ বেলাতেই পুতিন বসে বসে তার দৈনন্দিন সারসংক্ষেপ (ব্রিফিং) পড়া শুরু করেন এবং তা গভীর রাত পর্যন্ত অব্যাহত থাকত।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি