ঢাকা, বুধবার   ০৩ জুলাই ২০২৪

পুনরায় হজে যেতে আরো দুই হাজার সৌদি রিয়েল দিতে হবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪৮, ৪ আগস্ট ২০১৭

সব দেশের হজ যাত্রীদেরই পুনরায় হজে যেতে অতিরিক্ত দুই হাজার সৌদি রিয়েল দিতে হবে। বাংলাদেশসহ হজ এবং ওমরা পালনকারী সব দেশের ২০১৫ ও ২০১৬ সালে হজ পালনকারী হজ যাত্রীদের পুনরায় এই অর্থ প্রদান করতে হবে। বৃহস্পতিবার ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হজ শাখার সহকারী সচিব এস এম মনিরুজ্জামান স্বাক্ষরিত এক চিঠিতে এ খবর জানানো হয়।

ভিসা আবেদন লজমেন্ট করার ক্ষেত্রে প্রতি এন্ট্রি ফি বাবদ দুই হাজার সৌদি রিয়েল দেয়ার নিয়ম সব দেশের হজ এবং ওমরা পালনকারীদের জন্য। সৌদি আরব এই বিধান ২০১৫ ও ২০১৬ থেকে কার্যকর করেছে।

হজ এজেন্সিস অব বাংলাদেশের একজন কর্মকর্তা বাসসকে জানান, সৌদি আরবের হজ এবং ওমরা বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তদের সাথে এই বিষয়ে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে দুই হাজার সৌদি রিয়েল মওকুফ করার জন্য আবেদন জানানো হয়েছিল। কিন্তু সৌদি কর্তৃপক্ষ এই বিষয়ে অপারগতা প্রকাশ করে জানায়, যে শুধু বাংলাদেশ নয় এ নিয়ম হজ এবং ওমরা পালনকারী সব দেশের হাজীদের জন্য করা হয়েছে। এ অর্থ মওকুফ বা স্থগিত করার কোনো সুযোগ নেই। বাংলাদেশকেও ফের হজকারী প্রত্যেক হাজীকে এ দুই হাজার রিয়েল পরিশোধ করতে হবে।

চলতি বছর বাংলাদেশ থেকে আত্মীয়স্বজনসহ বিভিন্ন কারণে ২০১৫ ও ২০১৬ সালে হজে গেছেন এমন সংখ্যা ৭ থেকে ৮ হাজার হতে পারে বলে একটি হজ এজেন্সি সূত্রে জানা গেছে। যেসব হজ এজন্সির মাধ্যমে ২০১৫- ও ২০১৬ সালের পর চলতি বছর পুনর্বার হজে যাচ্ছেন এমন সব হজ্ যাত্রীর কাছ থেকে সংশ্লিষ্ট্র এজেন্সিকে দুই হাজার রিয়েল সমপরিমাণ অর্থ আদায় করে তা জমা দিতে হবে। অন্যথায় সংশ্লিষ্ট হাজীর যাতায়াত বিঘ্ন ঘটলে উক্ত এজেন্সি দায়ী হবে এবং তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি