ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

মালদ্বীপ সংকট

প্রধান বিচারপতি গ্রেফতারের পর আদেশ বাতিল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৩, ৭ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১১:১০, ৭ ফেব্রুয়ারি ২০১৮

মালদ্বীপের প্রধান বিচারপতিসহ সুপ্রিম কোর্টের দুইজন বিচারপতি গ্রেফতারের একদিন পর দেশটির সর্বোচ্চ আদালত তাদের আদেশ প্রত্যাহার করে নিয়েছে। সর্বোচ্চ আদালতে দায়িত্ব পালন করা অপর তিন বিচারক রাজবন্দীদের মুক্তির ব্যাপারে যে রায় দিয়েছিল, তা বাতিল করে দিয়েছেন।

ওই তিন বিচারক রিভিউ আদেশে বলেন, যেহেতু উচ্চ আদালতের রায়ে রাষ্ট্রপতির মধ্যে উদ্বেগ দেখা দিয়েছে, তাই আগের আদেশ প্রত্যাখ্যান করা হলো। এর আগে গত ১ ফেব্রুয়ারি রাজবন্দীদের মুক্তি দিতে আদেশ জারি করেছিলেন সর্বোচ্চ আদালত। ৫ বিচারকের সর্বসম্মতিক্রমে ওই আদেশ দেওয়া হয়েছিল।

ওই রায়ে দেশটির সাবেক প্রেসিডেন্ট আন্নি নাশিদকে দুর্নীতি ও সন্ত্রাসী কার্যকলাপের অপরপাধ থেকে রেহাই দেওয়া হয়েছিল। একইসঙ্গে নাশিদ সরকারের বেশ কয়েকজন মন্ত্রীকে ও দুর্নীতির অভিযোগ থেকে খালাস দিয়েছিলেন আদালত। ওই সময়, আদালতের আদেশে বলা হয় রাজনৈতিকভাবে আটকদের ছেড়ে দিতে হবে। এরপরই সর্বোচ্চ আদালতের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে পড়ে প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন।

এদিকে ১৫ দিনের রাষ্ট্রীয় জরুরি অবস্থা ঘোষণা করায় দেশটিতে সঙ্কট আরও ঘনীভূত হয়েছে বলে মনে করছে দেশের সাধারণ মানুষ। একইসঙ্গে সর্বোচ্চ আদালতের প্রধান বিচারক আবদুল্লাহ সাঈদ ও দেশটিতে ৩০ বছর ধরে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট মামুন আবদুল গাইয়ুম গ্রেফতার হওয়ায় পর দেশের সঙ্কট আরও বাড়তে থাকে।

এই আদেশ প্রত্যাহারের ফলে আন্নি নাশিদ আর দেশে ফিরতে পারবেন না বলে ধারণা করা হচ্ছে। এর আগে সর্বোচ্চ আদালতের রায় শুনার পর আন্নি নাশিদ আগামী প্রেসিডেন্ট নির্বাচনে লড়ার ঘোষণা দিয়েছিলেন। তবে বর্তমান প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন তাকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে দিতে চান না।

সূত্র: গার্ডিয়ান
এমজে/

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি