ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

প্রধান সড়কে বাস চলাচলে নিষেধাজ্ঞা দেওয়া হয়নি: ইসি

প্রকাশিত : ২০:১৬, ২৭ ফেব্রুয়ারি ২০১৯ | আপডেট: ১০:১৩, ২৮ ফেব্রুয়ারি ২০১৯

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচন উপলক্ষে রাজধানীতে সব ধরনের যান চলাচল বন্ধের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। তবে প্রধান প্রধান সড়কে বাস চলাচলের ওপর কোনো নিষেধাজ্ঞা দেওয়া হয়নি।

প্রবেশপত্র দেখিয়ে পরীক্ষার্থীরা প্রাইভেট কার ব্যবহার করতে পারলেও অহেতুক ঘোরাফেরার জন্য এই যান ব্যবহারের নিষেধ করা হয়েছে।

ভোটের আগের দিন বুধবার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে আগারগাঁও নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা এসব কথা জানান।

তিনি বলেন, ঢাকা শহরে অনেক ইমার্জেন্সি বিষয় আছে। এয়ারপোর্টে একজন যাত্রী যাবে, তার জন্য কী বন্ধ থাকবে? অ্যাম্বুলেন্স যাবে, এক্সপোর্ট-ইমপোর্টের জিনিসগুলো যাবে, এরকম জিনিসগুলো বিবেচনা করে পুলিশকে নির্দেশনা দেয়া আছে, যাতে এভাবে নিয়ন্ত্রিত হয়। ব্যাপকভাবে সব বন্ধ করে দেয়া হয়নি।

প্রাইভেট কারসহ অন্যান্য যানবাহনের বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, না, প্রাইভেট ভেহিকেল নির্ধারিত কোনো কাজ ছাড়া চলাচল করতে পারবে না। ঘোরাফেরা করার জন্য তো আর চলবে না। এটা নিয়ে বেশি আলোচনা করার দরকার নেই। ঢাকা শহরে তো অনেক ধরনের ইমার্জেন্সি বিষয় থাকে- যা আইন-শৃঙ্খলা রক্ষার দাযিত্বে থাকবেন, তারা এগুলো বুঝবেন।

এ সময় যান চলাচলের ক্ষেত্রে ইসি সচিব হেলালুদ্দীন আহমেদ বলেন, প্রধান প্রধান সড়কগুলোতে যানবাহন চলবে। আর জরুরি প্রয়োজনে যারা যান (প্রাইভেট কার ও মটরসাইকেল) ব্যবহার করবে, তারা আমাদের কাছ থেকে স্টিকার সংগ্রহ করবে। এছাড়া পুলিশকে যদি কেউ তার প্রয়োজনের কথা বলে, তারাও কিন্তু তাদের অনুমতি দেবে।

‘আর স্যার (সিইসি) যেটা বললেন, অহেতুক ঘোরাফেরার জন্য অকারণে তো যানবাহন চলতে দেয়া যাবে না। অন্যথায় একটা বিশৃঙ্খলার সৃষ্টি হবে। পরীক্ষার্থীরা তাদের প্রবেশপত্র দেখিয়ে যান ব্যবহার করতে পারবে।

সাধারণ ছুটির বিষয়ে ইসি সচিব বলেন, ঢাকা শহর পুরোটাতেই ছুটি থাকবে এটা আমরা বিজ্ঞপ্তি দিয়েও জানিয়েছি। স্কুল-কলেজ ও সরকারি অফিস-আদালত বন্ধ থাকবে। জনপ্রশাসন মন্ত্রণালয় এই বিজ্ঞপ্তি জারি করেছে।

ডিএনসিসির মেয়র পদে উপ নির্বাচনে পাঁচজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সাধারণ ওয়ার্ডে ১১৬ জন ও সংরক্ষিত ওয়ার্ডে ৪৫জন প্রার্থী রয়েছে। আর ডিএসসিসির সাধারণ ওয়ার্ডের নির্বাচনে ১২৫ জন ও সংরক্ষিত ওয়ার্ডে ৪৫ প্রার্থী অংশ নিয়েছেন।

এছাড়া ঢাকা উত্তরের ২১ নম্বর ওয়ার্ডের উপ-নির্বাচনে ৭জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে ৯ নম্বর সাধারণ আসনে এরই মধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন এক প্রার্থী।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি