ঢাকা, শনিবার   ২৮ সেপ্টেম্বর ২০২৪

প্রমাণ ছাড়া দোষ দিবেন না: ভারতকে পাকিস্তান

প্রকাশিত : ১৩:৩১, ১৭ ফেব্রুয়ারি ২০১৯ | আপডেট: ১৩:৩৪, ১৭ ফেব্রুয়ারি ২০১৯

কাশ্মিরের পুলওয়ামায় জঙ্গি হামলার পর পাকিস্তানকে একতরফা দোষ বা চোখ রাঙিয়ে কোনও লাভ হবে না বলে জানিয়ে দিয়েছেন পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মামুদ কুরেশি। আজ এক টুইটে তিনি এ কথা উল্লেখ করেন।

তিনি বলেন, পুলওয়ামা সংক্রান্ত কোনও তথ্য-প্রমাণ ভাগ করে নিলে পাকিস্তান তদন্তের ক্ষেত্রে ভারতকে পূর্ণ সহায়তা করবে।

কুরেশি বলেন, একতরফাভাবে আমাদের ওপর দোষ চাপানো কোনোভাবেই গোটা বিশ্ব তা মানবে না। সাউথ ব্লকের বক্তব্য, যত বারই জঙ্গি হানায় পাক যোগের তথ্য বা নথি দেওয়া হয়েছে, তাতে আমল দেয়নি পাকিস্তান। পদক্ষেপ করেনি সেগুলির ভিত্তিতে। এ বারেও সে পথে হেঁটে কাজ হবে বলে মনে করা যাচ্ছে না।

কুরেশির সুরে পাক তথ্য মন্ত্রী ফওয়াদ চৌধরিও একটি ভারতীয় চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, ‘যে কোনও বিষয়ে পাকিস্তানের উপর দোষ চাপানো ঠিক নয়। ভারতের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করাটাই আমাদের লক্ষ্য।’

মাসুদ আজহারকে নিয়ে মুখ খোলেননি তিনি। জইশ-ই-মহম্মদ সম্পর্কে আওড়ছেন পুরনো কাটা রেকর্ড, ‘জইশ তো নিষিদ্ধ সংগঠন। আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি এবং যা করার করা হবে।’

তবে অতীতের তিক্ত অভিজ্ঞতা থেকে নয়াদিল্লি মনে করছে, এ সব নেহাতই কথার কথা। তিন বছর আগে পাঠানকোটের সেনা ছাউনিতে হামলার পর তৎকালীন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ প্রকাশ্যেই জইশ নেতা মাসুদ আজহারকে গ্রেফতার করার কথা বলেছিলেন।

বাস্তবে আইএসআইয়ের নিরাপদ আশ্রয়ে কিছু দিন গৃহবন্দি রাখা ছাড়া আর কিছুই হয়নি। তার পর থেকে সে অবাধে ঘুরে বেড়াচ্ছে পাকিস্তানে। ভারতকে ‘ধ্বংস’ করার হুমকি দিয়ে চলেছে প্রকাশ্য সভায়।

পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে তার ব্যক্তিগত সখ্যও গোপন কোনও বিষয় নয়। ভোটে খোলাখুলি ভাবে ইমরানের দল পিটিআই-এর হয়ে প্রচার করেছিল মাসুদ। তাই পুলওয়ামা কাণ্ডের পর পরিস্থিতি নিজে থেকে বদলে যাবে, এমনটা আশা করছে না সাউথ ব্লক।

পাক বিদেশমন্ত্রী অবশ্য আজ জইশের নামও নেননি। লিখেছেন, ‘পাকিস্তানের ঘাড়ে দোষ দিয়ে দেওয়া সোজা। কিন্তু তাতে সমস্যার সমাধান হয় না। আমরা জানি কী ভাবে প্রতিরোধ গড়ে তুলতে হয়। গোটা বিশ্বে নিজেদের মতামত আমরাও তুলে ধরতে পারি। আমরা শান্তির বার্তাই দেব। সংঘাতের নয়।’

তীব্র আর্থিক সঙ্কট সামলাতে ব্যস্ত  ইমরান সরকার যে এই মূহূর্তে ভারতের সঙ্গে বড় রকমের সংঘাতে যেতে চায় না, এমন ইঙ্গিত রয়েছে কুরেশির টুইটে। 

তিনি লিখেছেন, ‘ভারতের কাছে তথ্য-প্রমাণ থাকলে ভাগ করে নেওয়া উচিত। সম্পূর্ণ আত্মবিশ্বাসের সঙ্গে বলতে পারি আমরা সহযোগিতা করব। কারণ আমরা ঝামেলা চাই না।’

তথ্যসূত্র: জি নিউজ

এমএইচ/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি