ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

প্রেসিডেন্ট বিরোধী আন্দোলন : ইরান থেকে টোগো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৪, ১ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১০:২৩, ১ জানুয়ারি ২০১৮

বিশ্বের বেশ কয়েকটি দেশে প্রেসিডেন্ট বিরোধী আন্দোলন জোরালো হয়ে ওঠেছে। কিছুদিন আগে আফ্রিকা মহাদেশের দেশ জিম্বাবুয়েতে সেনা সমর্থনে প্রেসিডেন্ট বিরোধী আন্দোলন জোরালো হয়ে ওঠে। এতে ৩৭ বছর ধরে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট রবার্ট মুগাবের পতন হয়। এর রেশ কাটতে না কাটতে এশিয়ার দেশ ইরানে প্রেসিডেন্ট বিরোধী আন্দোলন ডানা মেলে ওঠেছে। এবার সেই আন্দোলনের ঢেউ আফ্রিকার দেশ টোগোতে আঁছড়ে পড়েছে।

জানা গেছে, স্থানীয় সময় গতকাল রোববারও টোগোর রাজধানী লোমের রাজপথে হাজার হাজার লোক জড়ো হয়ে প্রেসিডেন্ট ফাউরি গনাসিংবের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ করেছে। প্রেসিডেন্টের বিরুদ্ধে একের পর এক গণবিক্ষোভের এটি সর্বশেষ ঘটনা। এর আগে শনিবারও তারা প্রেসিডেন্টের বিরুদ্ধে লোমে সমাবেশ করেছে।

এএফপির খবরে বলা হয়েছে, গত আগস্ট মাস থেকে প্রতি সপ্তাহে দেশটিতে সরকার বিরোধী বিক্ষোভ হচ্ছে। এসব বিক্ষোভ থেকে গনাসিংবেকে ক্ষমতা ছেড়ে দেয়ার দাবি জানানো হচ্ছে। তিনি ১৫ বছরের বেশি সময় ধরে দেশ শাসন করছেন। এদিকে জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবের পদত্যাগের পর আন্দোলন আরো জোরালো হয়েছে। এবার সেই কাতারে যোগ হয়েছে এশিয়ার দেশ ইরান।

শনিবার লোমের বিক্ষোভে যোগ দেয়া এক ট্যাক্সি চালক বলেন, ‘প্রেসিডেন্ট ক্ষমতা থেকে চলে না যাওয়া পর্যন্ত আমরা ক্ষান্ত হবো না।’অপর এক বিক্ষোভকারী এএফপি’কে বলেন, ‘আমরা কেউ রাজপথ ছেড়ে যাবো না, কারণ আমরা এই সরকারের পতন দেখতে পাচ্ছি। এদিকে বিক্ষোভকে রাষ্ট্রবিরোধী বলে আখ্যা দিয়েছে প্রেসিডেন্ট গনাসিংবে। তিনি বলেন, যারা বিক্ষোভ করছে, তারা রাষ্ট্রবিরোধী।

সুত্র: এএফপি

এমজে


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি