ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ফনি মোকাবেলায় সতর্ক অবস্থানে খুলনা বিশ্ববিদ্যালয়

প্রকাশিত : ২২:২৫, ২ মে ২০১৯ | আপডেট: ২২:৪২, ২ মে ২০১৯

খুলনা বিশ্ববিদ্যালয়ে ঘূর্ণিঝড় ফনির সম্ভাব্য আঘাতে ক্ষয়ক্ষতির ঝুঁকি হ্রাস এবং দুর্যোগ পরবর্তী ত্রাণ ও উদ্ধার তৎপরতাসহ বিভিন্ন বিষয়ে সতর্কতামূলক প্রস্তুতি নেয়া হয়েছে। উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফায়েক উজ্জামানের নির্দেশনায় আজ বৃহস্পতিবার (২ মে) বিকেল ৩ টায় শহীদ তাজউদ্দীন আহমদ প্রশাসন ভবনের সম্মেলন কক্ষে এক জরুরি সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক সাধন রঞ্জন ঘোষের সভাপতিত্বে সভায় আসন্ন ভয়াবহ ঘূর্ণিঝড় ফনির উপকূলে আঘাত হানার আশংকার প্রেক্ষিতে খুলনা বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে সম্ভাব্য ক্ষয়ক্ষতি মোকাবেলায় করণীয় এবং দুর্যোগ পরবর্তী পরিস্থিতে কী কী পদক্ষেপ নেওয়া দরকার সেসব বিষয়ে আলোচনা করা হয়।

এসময় তিনি বলেন, দুর্যোগকালীন এবং দুর্যোগ পরবর্তী সময়ে সবার ওপরেই দায়িত্ব আপনা আপনিই অর্পিত হয় এবং এসময় সবাইকে এগিয়ে এসে সহায়তার হাত বাড়াতে হয়। তিনি বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়েই কেবল নয় আমরা প্রয়োজনে যে কোনো পরিস্থিতিতে এর বাইরেও সহযোগিতার হাত সম্প্রসারিত করতে প্রস্তুত।

ছাত্র বিষয়ক পরিচালক অধ্যাপক মো. শরীফ হাসান লিমনের নেতৃত্বে ও নির্দেশনায় কাজ করার জন্য বিশ্ববিদ্যালয়ের বিএনসিসির সেনা ও নেভাল ইউনিট, যুব রেড ক্রিসেন্ট এবং রক্তদাতা সংগঠন বাঁধনসহ স্বেচ্ছাসেবী সংগঠনগুলোকে প্রস্তুত রাখারও নির্দেশনা দেওয়া হয়। দুর্যোগকালে এবং দুর্যোগ পরবর্তী চিকিৎসা সেবা প্রদানে বিশ্ববিদ্যালয়ের প্রধান চিকিৎসা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডাঃ কানিজ ফাহমিদার নেতৃত্বে একটি মেডিকেল টিম গঠনের সিদ্ধান্ত গৃহীত হয় এবং বিশ্ববিদ্যালয়ের ২টি এ্যাম্বুলেন্স সার্বক্ষণিক প্রস্তুত রাখার নির্দেশনা দেওয়া হয়।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল বিভাগ এবং এস্টেট ও নিরাপত্তা শাখাকে যেকোনো পরিস্থিতি মোকাবেলায় সংশ্লিষ্ট স্ব স্ব ক্ষেত্রে অধিকতর সতর্ক থাকার পাশাপাশি প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়ার নির্দেশনা দেন ।

নির্দেশনা অনুযায়ী সভা শেষে খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রতিটি আবাসিক হলের প্রভোস্ট এবং প্রতিটি ডিসিপ্লিন প্রধানের মাধ্যমে সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষার্থীদের সতর্ক করা হয়েছে। এসময় দুর্যোগকালীন যেকোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে শিক্ষার্থীদের প্রয়োজন ব্যতীত বাইরে না যাওয়ার পরামর্শ দেন বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি