ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ফের মার্কিন প্রেসিডেন্ট পদে লড়বেন বামপন্থী স্যান্ডার্স

প্রকাশিত : ১৩:৩৬, ৩ মার্চ ২০১৯ | আপডেট: ০০:০১, ৪ মার্চ ২০১৯

ডেমোক্রেট পার্টির পক্ষ থেকে ২০২০ সালে ফের মার্কিন প্রেসিডেন্ট পদে মনোনয়নের লড়াইয়ে নামার ঘোষণা দিয়েছেন বামপন্থী রাজনীতিবিদ হিসেবে পরিচিত সিনেটর বার্নি স্যান্ডার্স।

শনিবার রাতে নিউইয়র্কের ব্রুকলিনে  এক বক্তৃতায় তিনি ডোনাল্ড ট্রাম্পকে সাম্প্রতিক সময়ের মধ্যে আমেরিকার `সবচেয়ে ভয়ঙ্কর প্রেসিডেন্ট` হিসেবে উল্লেখ করেছেন।

এর আগে ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট পদে হিলারি ক্লিনটনের বিরুদ্ধে লড়াইয়ে নেমে ডেমোক্রেট তরুণদের নজর কাড়েন বৃদ্ধ বার্নি স্যান্ডার্স। পরে অবশ্য তিনি হিলারির কাছে হেরে যান।

কিন্তু নিজের বিশ্বাস ‘বামপন্থার’ লড়াই অব্যাহত রাখেন। জরিপ অনুযায়ী, এবার বেশ শক্ত অবস্থানে রয়েছেন স্যান্ডার্স।

বার্নি স্যান্ডার্স আগের মনোনয়নের লড়াইয়ের প্রচারের সময় কখনই তার ব্যক্তিজীবনকে খুব একটা সামনে আনেননি। তিনি তার রাজনৈতিক পরিকল্পনা আর আয়বৈষম্য কমানোর উদ্যোগগুলোর কথাই বিস্তৃতভাবে প্রচার করেছেন।

মার্কিন এই রাজনীতিক ১৯৬০ ও ১৯৭০-এর দশকে যুদ্ধবিরোধী এবং নাগরিক অধিকারের আন্দোলনে অংশ নেন। ১৯৯৯০ সালে ৪০ বছরের মধ্যে প্রথম স্বতন্ত্র প্রার্থী হিসেবে মার্কিন প্রতিনিধিসভার একজন প্রতিনিধি নির্বাচিত হন স্যান্ডার্স। ২০০৭ সালে সিনেটর হিসেবে নির্বাচিত হওয়ার আগ পর্যন্ত তিনি প্রতিনিধিসভায় অন্তর্ভুক্ত ছিলেন।

বার্নি স্যান্ডার্স বলেন, ‘আমরা এখানে প্রেসিডেন্ট পদের মনোনয়নের জন্য প্রচারকাজের উদ্বোধন করেছি। আপনার জানার অধিকার আছে, আমি কোথা থেকে এসেছি। কারণ, যৌবনে আমরা যেখানে বেড়ে উঠি, সেই পরিবারের মূল্যবোধ আমাদের গভীরভাবে প্রভাবিত করে।’

তিনি আরো বলেন,‘আমি এমন কোনো পরিবার থেকে আসিনি, যেখানে বহুজাতিক সাম্রাজ্য তৈরির মধ্য দিয়ে আবাসন বৈষম্য তৈরির নীতির শিক্ষা দেওয়া হয়েছে। আমি আবাসন-বৈষম্য নীতির তীব্র প্রতিবাদ করি।’

তথ্যসূত্র: বিবিসি

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি