ঢাকা, শনিবার   ২৮ সেপ্টেম্বর ২০২৪

বাঁধ নির্মানে অনিয়ম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৩, ৭ মে ২০১৭

অপরিকল্পিত বাঁধ নির্মাণ, নিম্ন মানের কাজ আর সময়মতো সংস্কার না করায় অকাল বন্যায় ফসলের অধিক ক্ষতির কারণ বলে মনে করেন হাওরাঞ্চলের কৃষকরা। বাঁধ নির্মাণে কৃষকদের কোনো পরামর্শ নেয়া হয় না বলেও অভিযোগ তাদের। এদিকে, বাঁধ নির্মানে অনিয়মের অভিযোগে পাউবো’র কয়েকজন আঞ্চলিক কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

কোথাও ভেঙ্গে গেছে বাঁধ; আবার কোথাও গেছে তলিয়ে। তাই ফসল রক্ষায় এসব বাঁধ কোনো কাজেই আসেনি এবার। অসময়ে বৃষ্টি আর পাহাড়ী ঢলে সৃষ্ট বন্যায় সুনামগঞ্জ, কিশোরগঞ্জ, নেত্রকোণাসহ ৬ জেলার হাওরগুলোতে প্রায় সাড়ে ৪ লাখ হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে। মারা গেছে কয়েক কোটি টাকার মাছ।

২০১৬-১৭ অর্থ বছরে পানি উন্নয়ন বোর্ড সুনামগঞ্জের ৪৮টি হাওরের ফসল রক্ষা বাঁধ নির্মাণ ও সংস্কারে ৫৫ কোটি টাকা বরাদ্দ পেলেও সময়মতো কাজ শেষ না হওয়ায় বোরো ফসল রক্ষা করা যায়নি বলে অভিযোগ কৃষকদের।

কিশোরগঞ্জের কৃষকরা জানান, ফসল রক্ষার জন্য নির্মিত বাঁধ ও স্লুইস গেটগুলোর বেশিরভাগই অপরিকল্পিত ও নিম্নমানের। স্লুইস গেটের তুলনায় অনেক নিচু হওয়ায় সহজেই বাঁধ ডুবে বা ভেঙ্গে পানি ঢুকেছে নিচু জমিতে।

তবে অনিয়মের অভিযোগ অস্বীকার করে বাঁধের উচ্চতার চেয়ে পানি বেশি হওয়াকেই দায়ী করলেন এলজিইডির এই কর্মকর্তা।

এদিকে, বাঁধ নির্মাণে অনিয়ম ও গাফিলতির অভিযোগে পানি উন্নয়ন বোর্ডের কয়েকজন আঞ্চলিক কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।


https://youtu.be/19ekcdlyCVc


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি