ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

বাংলাদেশি রোবট ছবি তুলে তথ্য দেবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩৭, ৫ ফেব্রুয়ারি ২০১৮

এটা যেমন কথা বলতে পারে, তেমনি তথ্যও দেওয়া নেওয়া করতে পারে। সবচেয়ে আকর্ষণীয় দিক সঙ্গে থাকা ক্যামেরায় ছবি তুলে রাখতে পারা। আশা করা হচ্ছে এটি যে কোন প্রতিষ্ঠানে একই সঙ্গে রিসিপশনিস্ট ও সিকিউরিটির কাজ করতে পারবে, আর সেটাও কোন বিরতি ছাড়াই।

হিউম্যান রোবট সুফিয়ার সৃষ্টি ২০১৫ সালের হংকং এ। ৬২ রকম অভিব্যক্তি প্রকাশ করতে পারে সুফিয়া। ২০১৭ সালে সৌদি আরবের নাগরিকত্ব পাই সুফিয়া, যা কোন রোবটের জন্য এ প্রথম। সুফিয়াকে সম্পর্কে আমরা কম-বেশি সবাই জানি। আসুন এবার পরিচিত হওয়া যাক বাংলাদেশি রোবট ব্যাংরো সঙ্গে।

ব্যাংরো ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট এর আট শিক্ষার্থী মিলে বানিয়েছে এ রোবটটি। এটি মূলত তথ্য আদান প্রদানের জন্য ব্যবহার করা হয়।

রোবট প্রস্তুতকারকদের টিম লিডার ফরিদ হোসেন জানান, এখন ও ডেভোলাপিং পর্যায়ে রয়েছে এটি। শিক্ষা প্রতিষ্ঠান, শিল্প-কারখানা, হসপিটালের ডেস্ক থেকে তথ্য দিতে পারবে। তাকে যে প্রতিষ্ঠান নিবে সেটার সম্পর্কে সব তথ্য দিতে পারবে। আমরা এই ক্ষেত্রে সফল, মাত্র ২১ দিনে এটি প্রস্তুত করতে পেরেছি। কেউ যদি সামনে কথা বলে সে তাৎক্ষণিক ছবি তুলে স্টোর করতে পারে। এমন কি যদি কিছু আনতে বলা হয়, সে আনতে সক্ষম।

এই কাজে সহযোগিতার অভাব রয়েছে। সে জন্য আসল ডিজাইনে আসার আগেই থামতে হয়। কিন্তু স্বপ্ন থেমে নেই। এটি পুরোপুরি প্রস্তুত হলে ডায়নামিক সব প্রশ্নের উত্তর দিতে সক্ষম হবে। সেইভাবেই এলগারিদম  সাজান হচ্ছে।

চাকার বদলে পা সংযোজন হলে ছোট খাটো বস্তু বহন করতে পারবে।

তবে ব্যাংরো যেন পুরনো আশঙ্কাকে উসকে দিচ্ছে। কর্মজীবী মানুষের জায়গা দখল করে নিবে রোবট।

তথ্যসুত্র: বিবিসি। 

কেআই/এসএইচ


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি