ঢাকা, রবিবার   ২৯ সেপ্টেম্বর ২০২৪

বাংলাদেশে নতুন করে ১৮ হাজার রোহিঙ্গা: আইওএম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১৭, ৩০ আগস্ট ২০১৭

মিয়ানমারে নতুন করে সংঘাত সৃষ্টির পর গত কয়েকদিনে ১৮ হাজার রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে বলে আইএমও জানিয়েছে। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) কক্সবাজার প্রধান সংযুক্তা সাহানী বুধবার দুপুরে নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।  


তিনি বলেন, মিয়ানমারে গত ২৫ আগস্ট সংঘাত শুরু পর থকে মঙ্গলবার পর্যন্ত নতুন করে ১৮ হাজার রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে। তাদের জীবন বাঁচানোর জন্য প্রয়োজনীয় সহায়তা দেওয়া হচ্ছে। সীমান্তে আরও শত শত রোহিঙ্গা আটকে রয়েছে, যারাও অনুপ্রবেশের চেষ্টা করছে বলে তিনি জানান।


গত ২৪ অগাস্ট রাতে মিয়ানমারের রাখাইনে একসঙ্গে ৩০টি পুলিশ পোস্ট ও একটি সেনা ক্যাম্পে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার পর ওই রাজ্যের বিভিন্ন স্থানে সহিংসতা ছড়িয়ে পড়ে। ওই রাতের পর থেকে এ পর্যন্ত ১০৪ জন নিহত হয়েছে, যাদের মধ্যে ১২ জন নিরাপত্তা বাহিনীর সদস্য।


আরও সহিংসতার আশঙ্কায় হাজার হাজার রোহিঙ্গা নাফ নদী ও স্থল সীমান্ত পেরিয়ে বাংলাদেশে ঢোকার চেষ্টা করছে। সীমান্ত পেরিয়ে বাংলাদেশ অংশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের লক্ষ্য করে মিয়ানমারের সীমান্ত রক্ষীদের গুলি করার ঘটনাও ঘটেছে।


তারা যাতে কক্সবাজারের ভেতরে ঢুকতে না পারে সেজন্য সতর্ক অবস্থানে রয়েছে বিজিবি। গত বৃহস্পতিবার থেকে সোমবার পর্যন্ত এক হাজার ৮১ জনকে কক্সবাজারের উখিয়া ও টেকনাফের বিভিন্ন সীমান্ত থেকে আটক করে ফেরত পাঠানো হয়েছে।
//এআর


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি