ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

বাকল ত্বকের মানুষ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১৪, ৩ জুলাই ২০১৭ | আপডেট: ১১:০০, ৪ জুলাই ২০১৭

নাম তার লি সিশিয়ান। বসবাস চীনের হেনান প্রদেশে।বয়স ৫৮ পেরিয়েছে। এখনও ঘরের চার দেওয়ালেই তার বসবাস। কারণ ভয়াবহ সংক্রামক এক রোগ। যে রোগের কারণে গায়ের চামড়া হয়েছে গাছের ছালের মতো। গ্রামেই লোকে তাই নাম দিয়েছে বাকল মানুষ।

অদ্ভুত ত্বকের এই রোগ তার জীবনকে করেছে বিষাদময়।গা ফেটে যাচ্ছে মাঝে মধ্যেই, শক্ত, খসখসে এই চামড়া গ্রাস করছে শরীরের অন্যত্র। মাথা থেকে পিঠ, দুই পা-সর্বত্র ছড়িয়ে পড়েছে অসুখ।

এ পরিস্থিতিতে আত্মীয়-বন্ধু বিবর্জিত হয়ে জীবন কাটাতে বাধ্য হচ্ছেন লি। গ্রামের মানুষই বেশ খানিকটা দূরে তার জন্য বাড়ি তৈরি করে দিয়েছেন। আশঙ্কা, কাছাকাছি থাকলে পাছে তারাও আক্রান্ত হবেন এই রোগে!

ভয়াবহ এ রোগ সম্পর্কে চিকিৎসকরাও কোনো নিরাময়ের বাণি শোনাতে পারেনি লিকে। চিকিৎসকরা জানিয়েছেন, এই রোগ এক ধরনের সোরিয়াসিসের চরম পর্যায়, এর কোনো উপশম তাদের জানা নেই।

লি জানিয়েছেন, কিশোর বয়সে চুল কাটার সময় নাপিত তার মাথার তালু খানিকটা কেটে ফেলেছিল। কাটা জায়গা থেকে বেরিয়ে আসে অদ্ভুত ধরনের পুঁজ। তারপরেই মাথার চামড়া হয়ে যায় গাছের ছালের মত, সেখান থেকে ছড়িয়ে পড়ে পিঠে, পায়ে।

তবে আশার বিষয় হলো বিশেষজ্ঞরা লি’কে জানিয়েছেন, এ রোগের কোনো চিকিৎসা না থাকলেও তার ত্বকের অবস্থার কিছুটা হলেও উন্নতি সম্ভব। অন্যদিকে চীন সরকার তার চিকিৎসার খরচও দেওয়া শুরু করেছে।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি