ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বাজেটে ‘কালো টাকা সাদা’ করার সুযোগ

প্রকাশিত : ২৩:০৫, ১৩ জুন ২০১৯

প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরের বাজেটে অপ্রদর্শিত আয় বা কালো টাকা সাদা করার সুযোগ দেওয়া হয়েছে। অর্থনৈতিক অঞ্চল ও হাইটেক পার্কে বিনিয়োগের ক্ষেত্রে এই টাকা বৈধ করা যাবে বলে জানান অর্থমন্ত্রী আ হ মুস্তফা কামাল। বৃহস্পতিবার জাতীয় সংসদে নতুন অর্থবছরের বাজেট প্রস্তাব উপস্থাপনের সময় এ ঘোষণা দেওয়া হয়।

অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় বলেন, অর্থনৈতিক অঞ্চল ও হাইটেক পার্কে পণ্য বা সেবা উৎপাদন থেকে অর্জিত আয়কে দশ বছরের জন্য বিভিন্ন হারে কর অব্যাহতি সুবিধা দেওয়া হয়েছে।

বিনিয়োগ বৃদ্ধি এবং কর্মসংস্থান সৃষ্টির জন্য অর্থনৈতিক অঞ্চল ও হাইটেক পার্কে শিল্প স্থাপনে অপ্রদর্শিত আয় থেকে বিনিয়োগকৃত অর্থের উৎসের ওপর ১০ শতাংশ হারে কর দিলে ওই অর্থের উৎস সম্পর্কে আয়কর বিভাগ থেকে কোনো প্রশ্ন তোলা হবে না। এ সংক্রান্ত একটি বিধান আয়কর অধ্যাদেশে অন্তর্ভুক্ত করার প্রস্তাব করছি।

অর্থমন্ত্রী বলেন, বিদ্যমান আইনে নির্দিষ্ট হারে কর দেওয়া হলে ফ্ল্যাট ও অ্যাপার্টমেন্ট ক্রয় এবং দালান নির্মাণে বিনিয়োগ করা অর্থের উৎস সম্পর্কেও কোনো প্রশ্ন তোলা হয় না।

তবে এই হারটি অত্যধিক হওয়ায় করদাতারা খুব একটা সাড়া দিচ্ছেন না। ফ্ল্যাট ও অ্যাপার্টমেন্ট ক্রয় এবং দালান নির্মাণে বিনিয়োগ স্বপ্রণোদিতভাবে আয়কর নথিতে প্রদর্শনে করদাতাগণকে আরও আগ্রহী করার জন্য এ সংক্রান্ত বিদ্যমান কর হার হ্রাস করার প্রস্তাব করছি।

করের ওই হার কমে কত হবে, তার উল্লেখ অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায় না থাকলেও তিনি আশা করছেন, এ হ্রাসকৃত করহারের সুযোগ নিয়ে করদাতারা ফ্ল্যাট ও অ্যাপার্টমেন্ট ক্রয় এবং দালান নির্মাণে তাদের অপ্রদর্শিত বিনিয়োগ অতি দ্রুত আয়কর নথিতে প্রদর্শন করবেন এবং স্বেচ্ছায় স্বপ্রণোদিতভাবে করের আওতায় অন্তর্ভুক্ত করবেন।

বিদ্যমান আয়কর অধ্যাদেশে ১০ শতাংশ হারে কর দিয়ে কোন প্রশ্ন ছাড়া ফ্ল্যাট ও অ্যাপার্টমেন্ট ক্রয় এবং দালান নির্মাণে অপ্রদর্শিত অর্থ বা কালো টাকা বিনিয়োগের সুযোগ দেয়া আছে।

এনএম/আরকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি