ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

বিদ্যুতের দাম বাড়াতে নেসকোর প্রস্তাব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৪৭, ৪ অক্টোবর ২০১৭ | আপডেট: ২৩:১৮, ৪ অক্টোবর ২০১৭

যাত্রা শুরুর পর এক বছরের মাথায় বিদ্যুতের দাম গড়ে ১৫ দশমিক ৩০ শতাংশ বাড়ানোর প্রস্তাব করেছে নর্দান ইলেক্ট্রিসিটি সাপ্লাই কোম্পানি (নেসকো)। বুধবার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনে (বিইআরসি) গণশুনানিতে এ প্রস্তাব তুলে ধরেন নেসকো ব্যবস্থাপনা পরিচালক জাকিউল ইসলাম।

নেসকো তাদের প্রস্তাবে অন্যান্য বিতরণ সংস্থার মতো, ডিমান্ড ও সার্ভিস চার্জ বৃদ্ধির কথা বলেছে। তবে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) কারিগরি মূল্যায়ন কমিটি ইউনিট প্রতি বিদ্যুতের দাম ৮৯ পয়সা হারে দাম বাড়ানোর পক্ষে মত দিয়েছে।

বিদ্যুতের বর্তমান পাইকারি দরের ভিত্তিতে নেসকোর ওই প্রস্তাব বাস্তবায়িত হলে দাম বাড়বে ইউনিট প্রতি এক টাকা ০৭ পয়সা। আর নতুন করে পাইকারি দাম বাড়লে তাও সমন্বয় হবে এই মূল্যের সঙ্গে।

বিদ্যুতের দাম বাড়ানোর পক্ষে যুক্ত তুলে ধরে নেসকোর ব্যবস্থাপনা পরিচালক জাকিউল বলেন, নবগঠিত কোম্পানি যেখানে ৫ দশমিক ১২ টাকায় পিডিবি থেকে পাইকারি বিদ্যুৎ কিনছে, সেখানে পল্লী বিদ্যুৎ ৪ দশমিক ২৩ টাকায় এবং ওজোপাডিকো ৪ দশমিক ৬৪ টাকায় প্রতি ইউনিট বিদ্যুৎ কিনছে।

ফলে ক্রয় মূল্যে আরইবির সঙ্গে ৮৯ পয়সা এবং ওজোপাডিকোর সঙ্গে ৪৮ পয়সা ঘাটতি রয়েছে। এতে প্রতি মাসে দুই থেকে আড়াই কোটি টাকা বেশি গুণতে হচ্ছে। তাই পাইকারি পর্যায়েও দাম বিবেচনা করা প্রয়োজন।

গণশুনানিতে বিইআরসি চেয়ারম্যান মনোয়ার ইসলাম, সদস্য মিজানুর রহমান, রহমান মুরশেদ, আবদুল আজিজ খান ও মাহমুদউল হক ভুইয়া, ক্যাব, ব্যবসায়ী সংগঠন ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা উপস্থিত ছিলেন।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি