ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪

বিন লাদেনের গোপন নথি, ‘এক-এগারোর খলনায়ক ইরান’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৪, ৩ নভেম্বর ২০১৭ | আপডেট: ১৫:৪৫, ৩ নভেম্বর ২০১৭

মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর ফাঁস করা গোপন নথিতে বেরিয়ে এসেছে পেন্টাগন ও টুইন টাওয়ার হামলার মূল নকশার চিত্র। এতে নতুন মাত্রা যোগ হয়েছে ইরান প্রসঙ্গে। নথিতে উল্লেখ করা হয়, যুক্তরাষ্ট্রে হামলায় সব ধরনের সহযোগিতা করেছে ইরান।

২০০১ সালে পাকিস্তানের অ্যাবোটাবাদে অভিযানে নিহত বিন লাদেনের কম্পিউটার থেকে নথিগুলো উদ্ধার করে সিআইএ। এসময় জঙ্গি নেটওয়ার্ক আলকায়েদাসহ বিভিন্ন জঙ্গিগোষ্ঠীর কয়েক লাখ গোপন নথি উদ্ধার করা হয়। স্থানীয় সময় বুধবার সিআইএ তাদের ওয়েবসাইটে ৪ লাখ ৭০ হাজার নথি প্রকাশ করে। এর আগেও সিআইএ বিন লাদেনের কাছে থাকা নথি প্রকাশ করেছে।

নতুন করে প্রকাশিত নথিতে দেখা যায়, ১৯ পৃষ্ঠার একটি নথি রয়েছে, যেখানে আলকায়েদার সাথে ইরানের সংশ্লিষ্টতার প্রশ্ন তোলা হয়েছে। সংবাদ সংস্থা এপি নথিগুলো যাছাই-বাছাই করে তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে।

১৯ পৃষ্ঠার প্রতিবেদনে দেখা যায়, যুক্তরাষ্ট্রে আক্রমণ করতে চায় এমন সংগঠন বা দেশকে সব ধরনের সহযোগিতা করতে প্রস্তুত ইরান। নথিতে দেখা যায় ইরান বলছে, যারা যুক্তরাষ্ট্রে আক্রমণ করতে চায়, আমরা তাদের স্পষ্টকরে বলছি, আমরা শর্তহীনভাবে সহযোগিতা করব।

এতে দেখা যায়, ইরান সরকারের উচ্চপদস্থ একদল প্রতিনিধি আলকায়েদার সাথে ১৯৯১ সালে সুদানে মিলিত হয়। ১৯৯২ সালে আবারও সুদানে ঐদলটি মিলিত হয়।

মার্কিন প্রসিকিউটররা শুরু থেকেই ইরানের বিরুদ্ধে অভিযোগের তীর ছুড়ছিলেন। এতে বর্তমানে যোগ হয়েছে গোপন নথি। নথিতে আরো বলা হয় ইরানের চরম শত্রু সৌদি আরবে হামলার মাধ্যমেও যুক্তরাষ্ট্রকে মধ্যপ্রাচ্যে কোণঠাসা করতে চেয়েছিল ইরান। আর এতে ব্যবহার করার পরিকল্পনা ছিল আলকায়েদাকে।

শুধু তাই নয়, ১৯৯৮ সালে কেনিয়া ও তানজানিয়ায় মার্কিন দূতাবাসে হামলা চালায় আল-কায়েদা। এতে কমপক্ষে ২৩৪ জন বেসমারিক নাগরিক নিহত হন। এ হামলার পেছনেও ইরান ও হিজবুল্লাহর হাত রয়েছে বলে মনে করে যুক্তরাষ্ট্র।

এদিকে ইরান গোপন নথির বিষয়ে প্রতিক্রিয়া দেখিয়েছে। ইরান বলছে এটি ষড়যন্ত্রের অংশ। পরমাণু ইস্যুতে যুক্তরাষ্ট্র যখন ইরানের সাথে ছয় জাতির করা পারমাণবিক চুক্তিটি পূণঃমূল্যায়ণ করতে যাচ্ছে তখনই এমন তথ্য দিল সিআইএ।

এর আগে ওয়াশিংটনভিত্তিক ইরান ও পরমাণু বিষয়ক সংস্থা ফাউন্ডেশান ফর ডিফেন্স এন্ড ডেমোক্রেসি তাদের জার্নালে ১৯ পৃষ্ঠার প্রতিবেদনটি প্রকাশ করে।

এদিকে ডোনাল্ড ট্রাম্প ইরানের সাথে করা ছয় জাতি গোষ্ঠীর পরমাণু চুক্তিটি পূণঃমূল্যায়ণে অস্বীকৃতি জানিয়েছে।

এমজে/ডব্লিউএন

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি