ঢাকা, বুধবার   ০৩ জুলাই ২০২৪

বিমসটেকের দ্বিতীয় মহাসচিব বাংলাদেশি শহীদুল ইসলাম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২৫, ১১ আগস্ট ২০১৭ | আপডেট: ১২:৩৮, ১২ আগস্ট ২০১৭

বঙ্গোপসাগর উপকূলবর্তী দেশগুলোর কারিগরী ও অর্থনৈতিক ক্ষেত্রের পারস্পরিক সহযোগিতা সংগঠন বিমসটেকের পরবর্তী মহাসচিব হতে যাচ্ছেন বাংলাদেশি কূটনীতিক এম শহীদুল ইসলাম।

শুক্রবার নেপালের রাজধানী কাঠমাণ্ডুতে বিমসটেক পররাষ্ট্রমন্ত্রীদের ১৫তম বৈঠকে মহাসচিব হিসেবে তার নিয়োগের সিদ্ধান্ত চূড়ান্ত হয়।

বর্তমানে শহীদুল ইসলাম ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি বিমসটেকের প্রথম মহাসচিব সুমিত নাকানডালার স্থলাভিষিক্ত হবেন। গত ১০ আগস্ট শ্রীলঙ্কান নাগরিক নাকানডালার মেয়াদ শেষ হয়েছে।

এরপর দায়িত্ব নিয়ে আগামী তিন বছরের জন্য সংস্থাটির মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করবেন শহীদুল ইসলাম।

বিমসটেক দেশগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে বৃহস্পতিবারের এক বৈঠকে মহাসচিব পদের বাংলাদেশি প্রার্থী হিসেবে রাষ্ট্রদূত শহীদুলের নাম প্রস্তাব করা হয়। ওই বৈঠকে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

পরে শু্ক্রবার ১৫তম বিমসটেক মন্ত্রী পর্যায়ের বৈঠকে তার নিয়োগ চূড়ান্ত হয়, যাতে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা বৈঠকের উদ্বোধন করেন, যাতে সভাপতিত্ব করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী কৃষ্ণ বাহাদুর মাহারা।

বিমসটেক দেশগুলোর অর্থনৈতিক উন্নয়নের গতি বাড়াতে যোগাযোগ বাড়ানোর ওপর জোর দেন নেপালের প্রধানমন্ত্রী দেউবা।

১৯৯৭ সালে বে অফ বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কোঅপারেশন (বিমসটেক) গঠিত হয়। ব্যাংকক ঘোষণার মধ্যে দিয়ে বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা ও থাইল্যান্ড এই উদ্যোগ শুরু করে; পরে মিয়ানমার, নেপাল ও ভুটান এতে যোগ দেয়।

২০১৪ সালের ফেব্রুয়ারিতে মিয়ানমারে অনুষ্ঠিত জোটের সম্মেলনে ঢাকায় স্থায়ী সচিবালয় স্থাপনের বিষয়ে সদস্য দেশগুলোর মধ্যে সমঝোতা হওয়ার পর সেপ্টেম্বরে সেটির যাত্রা শুরু হয়।

শ্রীলঙ্কাও এ সচিবালয় স্থাপনে আগ্রহী ছিল। কিন্তু জোটের প্রথম মহাসচিব শ্রীলঙ্কা থেকে করার ব্যাপারে সদস্য দেশগুলো একমত হওয়ার পর সংস্থাটির প্রথম মহাসচিব হয়েছিলেন সুমিত নাকানডালা।

দুই দশকের পুরনো এ জোটে দ্বিতীয় মহাসচিব হতে যাচ্ছেন বাংলাদেশি এম শহীদুল ইসলাম।

ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি