ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

বিরল রোগে আক্রান্ত চার্লি আর নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৪, ২৯ জুলাই ২০১৭

বিরল রোগে আক্রান্ত সেই আলোচিত শিশু চার্লি গার্ডের জীবন থেমে গেল ১১ মাস বয়সে খবর বিসিসির।

মাইটোকন্ড্রিয়াল ডিএনএ ডিপ্লেশন সিনড্রোমে আক্রান্ত যুক্তরাজ্যের ওই শিশুটির চিকিৎসা নিয়ে মামলার খবর পুরো বিশ্বকে আলোড়িত করেছিল।

চার্লির চিকিৎসার কোনো পথ চিকিৎসকদের জানা ছিল না। কিন্তু কীভাবে তার মৃত্যু হবে সেই প্রশ্নে চিকিৎসকদের সঙ্গে বাবা-মায়ের মতভেদ আদালত পর্যন্ত গড়ায়।

চলতি মাসের শুরুতে পোপ এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চার্লির চিকিৎসার জন্য সহযোগিতার প্রস্তাব দেন। রোমে ভ্যাটিকানের শিশু হাসপাতালও চার্লিকে নেওয়ার আগ্রহ দেখায়। হাসপাতাল কর্তৃপক্ষ নতুন করে শুনানির জন্য হাইকোর্টে আবেদন করে। নতুন করে শুরু হয় পরীক্ষা নিরীক্ষা। ওই পরীক্ষায় জানা যায়, চার্লির অবস্থা আরও খারাপের দিকে গেছে, তাকে যুক্তরাষ্ট্রে নেওয়াও সম্ভব না। এর ধারাবাহিকতায় গত ২৪ এপ্রিল চার্লির বাবা-মা জানান, তারা আর আইনি লড়াই চালাতে চান না।

আদালতের সিদ্ধান্তে গ্রেট অরমন্ড স্ট্রিট হাসপাতাল থেকে সরিয়ে চার্লিকে রাখা হয়েছিল মুমূর্ষুদের সেবাকেন্দ্রে। লাইফ সাপোর্ট খুলে নেওয়ার পর সেখানেই তার মৃত্যু হয়েছে বলে শুক্রবার পরিবারের এক বিবৃতিতে জানানো হয়।

চার্লির বাবা ক্রিস গার্ড আর মা কোনি শেষ সময়ে তাদের সন্তানকে নিজেদের কাছে রাখতে চেয়েছিলেন। যুক্তরাষ্ট্রে নিয়ে চার্লির চিকিৎসার চেষ্টা করার কথাও তারা ভেবেছিলেন।

 

আর//এআর


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি