ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

বিল্ডিং কোড যাচাই করবে রাজউকের ২৪ টিম

প্রকাশিত : ১৯:১৯, ৩১ মার্চ ২০১৯ | আপডেট: ১৯:৪০, ৩১ মার্চ ২০১৯

রাজধানীর বিভিন্ন বহুতল ভবন নির্মাণে বিল্ডিং কোড মানা হয়েছে কিনা তা যাচাইয়ে সোমবার থেকে ২৪টি টিম একযোগে কাজ করবে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম। আগামী ১৫ দিনের মধ্যে ভবনগুলোর সেই রিপোর্ট জনসম্মুখে প্রকাশ করা হবে বলেও জানান তিনি।

রোববার দুপুরে রাজউক অডিটোরিয়ামে এক বৈঠকে সাংবাদিকদের এসব তথ্য জানান মন্ত্রী। এসময় রাজউক চেয়ারম্যান আব্দুর রহমান, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং রাজউকের ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

গত বৃহস্পতিবার রাজধানীর অভিজাত এলাকা বনানীর কামাল আতাতুর্ক এভিনিউয়ে আগুনে পুড়ে যাওয়া বহুতল ভবন এফআর টাওয়ারের আগুনের ঘটনায় এবং ঢাকা শহরের বিদ্যমান ভবনগুলো বর্তমান অবস্থা সম্পর্কে আশু করণীয় বিষয়ে পদক্ষেপ গ্রহণ করতে এ বৈঠকের আয়োজন করা হয়।

গৃহায়নমন্ত্রী বলেন, যেসব ভবন পরিকল্পনা নকশা অনুযায়ী করা হয়নি সেসব ভবনের বিরুদ্ধে আমরা ব্যবস্থা গ্রহণ করব। নিয়মের বাইরে যেসব ভবন থাকবে সেগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিনি আরও বলেন, প্রতিটি বিল্ডিং যারা ব্যবহার করবেন তারা ভাড়াটিয়া হিসেবে বা সেখানকার মানুষ হিসেবে আগে দেখে নিতে হবে যে অগ্নিনির্বাপক ব্যবস্থা আছে কি না। অতিরিক্ত সিঁড়ি লাগানো আছে কিনা বা সব কিছু মেনে বিল্ডিং করা হয়েছে কিনা। যদি এসব নিয়ম মেনে না করা হয় তাহলে আপনি সেই ভবনটি ব্যবহার করবেন না।

দুর্ঘটনা ঘটলে আগে শুধুমাত্র বিল্ডিং মালিক এবং ডেভেলপার কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হলেও এখন থেকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্তের কথা জানান শ ম রেজাউল করিম।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি