ঢাকা, বুধবার   ২৬ জুন ২০২৪

বিশ্ব ভয়াবহ সাইবার হামলার শিকার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৯, ১৩ মে ২০১৭ | আপডেট: ১২:৪৯, ১৩ মে ২০১৭

ভয়াবহ সাইবার হামলার শিকার বিশ্ব। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ অন্তত ৯৯টি দেশের ৭৫ হাজারের বেশি কম্পিউটারের নিয়ন্ত্রণ নিয়েছে র‌্যানসমওয়্যার নামে ভাইরাস। কম্পিউটার সচল করতে চাওয়া হচ্ছে অর্থ। হামলায় বিপর্যস্ত হয়ে পড়েছে স্বাস্থ্য, টেলিকম, জ্বালানিসহ অনেক গুরুত্বপূর্ণ খাত। সবচেয়ে বেশি ক্ষতির মুখে যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্য সেবা।
কম্পিউটার লক। মনিটরের স্ক্রিনে বার্তা- নিয়ন্ত্রণ পেতে ৩শ’ ডলার দিতে হবে। অনলাইনে মুদ্রা বিনিময় ব্যবস্থা বিটকয়েনের মাধ্যমে পরিশোধ করতে হবে এই অর্থ।
বিশ্বের ৯৯টি দেশের কমপক্ষে ৭৫ হাজার কম্পিটার এখন ওয়ানাক্রাই ও ভ্যারিয়্যান্ট নামে র‌্যানসমওয়্যার ভাইরাসে আক্রান্ত। সাইবার নিরাপত্তা সংস্থা অ্যাভাস্ট জানিয়েছে, আক্রান্তের তালিকায় রয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, রাশিয়া, স্পেনসহ বিশ্বের শক্তিশালী অর্থনীতির প্রায় সব দেশ।
ওই সব দেশের স্বাস্থ্য, টেলিকম, জ্বালানিসহ অনেক গুরুত্বপূর্ণ খাতের কার্যক্রম মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বড় ধরণের ক্ষতির মুখে পড়েছে যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্য সেবা-এনএইচএস। স্থানীয় সময় শুক্রবার রাত থেকে অচল হয়ে পড়ে একের পর এক কম্পিউটার। বিঘিœত হয় জরুরি চিকিৎসা সেবা।
সাইবার বিশেষজ্ঞরা জানান, ‘র‌্যানসমওয়্যার’ হচ্ছে এমন ধরণের ভাইরাস, যা কম্পিউটারের নিয়ন্ত্রণ নিয়ে ব্যবহারকারীকে প্রবেশে বাধা দেয়। হার্ডডিস্কের কোন কোন অংশ বা ফাইল পাসওয়ার্ড দিয়ে
প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থা- এনএসএ’র তৈরি প্রযুক্তি ব্যবহার করে এই সাইবার হামলা চালানো হয়েছে। গত এপ্রিলে শ্যাডো ব্রোকারস নামের হ্যাকাররা ওই প্রযুক্তি চুরি করে তা ইন্টারনেটে ছড়িয়ে দেয়। এ’ ব্যাপারে নিরাপত্তা বাড়ানোর পরামর্শও দিয়েছিল মাইক্রোসফট। কিন্তু অনেক কম্পিউটারে তা আপডেট করা হয়নি।


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি