ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

বিশ্বকাপে ‘ক্যাচ ড্রপে’ শীর্ষে যে দল

প্রকাশিত : ১৮:৩৫, ২৫ জুন ২০১৯ | আপডেট: ১৮:৫৮, ২৫ জুন ২০১৯

চলমান দ্বাদশ ক্রিকেট বিশ্বকাপ এখন প্রায় শেষের দিকে এসে পৌঁছেছে। এই পর্যায়ে এসে অংশগ্রহণকারী দলগুলোর প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেটে বেশ জমে উঠেছে বিশ্বকাপ। দলীয় ও ব্যক্তিগত পর্যায়ে দুর্দান্ত উত্তেজনাময় খেলা উপহার দিচ্ছে সবাই।

তবে এসবের মাঝেও লক্ষ্য করা গেছে কিছু কিছু দুর্বলতা বা ব্যর্থতাও। তা যেমন দলীয় পর্যায়েও, তেমনি ব্যক্তিগত পর্যায়েও। দলীয় পর্যায়ে যেমন- আফগানিস্তানের কথা উল্লেখযোগ্য। এ পর্যন্ত সাতটি ম্যাচ খেলেও দলটি পায়নি কোন সাফল্যের দেখা। এর মধ্যে ভারতের বিপক্ষে অনেকটা প্রতিদ্বন্দ্বিতা গড়ে উত্তেজনা ছড়ালেও বাংলাদেশের বিপক্ষে হেরেছে বাজেভাবেই।

এছাড়া দক্ষিণ আফ্রিকার কথা না বললেই নয়। ফেভারিট তকমা না পেলেও দুর্দান্ত ক্রিকেট আশা করেছিলেন সবাই। কিন্তু প্রথম ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হারার পর হেরেছে বাংলাদেশের বিপক্ষেও। এ পর্যন্ত সাত ম্যাচ খেলে একটি মাত্র জয় পেলেও হেরেছে পাঁচটিতেই। আর একটি ম্যাচে নো রেজাল্ট থেকে মোট তিন পয়েন্ট নিয়ে আছে টেবিলের তলানির দিকেই।

এখন আসুন জেনে নেই অজানা আরেকটি দলীয় ব্যর্থতার পরিসংখ্যান। যে বিষয়ে জেনে আপনি নিশ্চয়ই অবাক হবেন। সেই অজানা বিষয়টি হলো- ক্যাচ ড্রপ! হ্যাঁ পাঠক, একটি ম্যাচে দলের ক্রিকেটাররা বেশ কয়েকটি ক্যাচ ধরে যেমন ম্যাচ জয়ে অবদান রাখেন, ঠিক তেমনি `ক্যাচ মিস` তথা ড্রপ করেও ভূমিকা রাখেন ম্যাচ পরাজয়ে।

চলতি বিশ্বকাপে দলীয় পর্যায়ে এ পর্যন্ত সবচেয়ে বেশি ক্যাচ ফেলেছে পাকিস্তানের খেলোয়াড়রা। তারা এখন পর্যন্ত ২৬টি ক্যাচ পেয়ে ধরতে পেরেছে মাত্র ১২টি। ফেলেছে সর্বোচ্চ ১৪টি। এই তালিকায় দ্বিতীয় স্থানে আছেন স্বাগতিক ইংলিশ খেলোয়াড়রা। তাদের বোলাররা সর্বোচ্চ ৪৪টি ক্যাচ উঠিয়েছেন। এর মধ্যে তাদের ফিল্ডাররা দ্বিতীয় সর্বোচ্চ ১২টি ক্যাচ ফেলেছেন। যদিও তারা ধরতে পেরেছেন সর্বোচ্চ ৩০টি ক্যাচ। যা তাদের ম্যাচ জয়ে অবদান রেখেছে।

এই তালিকায় তৃতীয় অবস্থানে আছেন প্রোটিয়ারা। তারা ক্যাচ ফেলেছেন ৩১টির মধ্যে ৭টি। আর চতুর্থ অবস্থানে থাকা কিউইরা ফেলেছে ৩৩টির মধ্যে ৬টি। ৩৫টির মধ্যে সমান ৬টি ক্যাচ ফেলে তালিকার পঞ্চমে অবস্থান অজিদের। তবে এই তালিকায় বাংলাদেশের অবস্থান যে খুবই ভালো, তা বলা যাবে না। ২৫টির মধ্যে বাংলাদেশি ফিল্ডাররা ৪টি ক্যাচ ফেলে অবস্থান করে নিয়েছে তালিকার ষষ্ঠ স্থানে।

এই তালিকায় সবচেয়ে ভালো অবস্থানে ভারত। ১৫টি ক্যাচের মধ্যে তাদের ফিল্ডাররা ফেলেছে মাত্র ১টি। এতেই বোঝা যায় ফিল্ডিংয়ে ভারত কতটা সিরিয়াস। তাই সেমিতে যেতে হলে ফিল্ডিংয়ে ও ক্যাচ ধরাতে আরও উন্নতি করতে হবে বাংলাদশকে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি