ঢাকা, রবিবার   ০৭ জুলাই ২০২৪

বিশ্বের বিভিন্ন শহরে খাশোগির গায়েবানা জানাজা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৯, ১৭ নভেম্বর ২০১৮

নিহত সৌদি সাংবাদিক জামাল খাশোগির গায়েবানা জানাজা বিশ্বের বিভিন্ন শহরে অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার পবিত্র মক্কা ও মদিনাসহ বিশ্বের বিভিন্ন শহরে এ জানাজা অনুষ্ঠিত হয়। সৌদি সরকার এখন পর্যন্ত খাশোগির মরদেহ হস্তান্তর না করায় এ জানাজার আয়োজন করা হয়।

সৌদি আরবের পবিত্র মদিনার মসজিদে নববীতে গায়েবানা জানাজায় খাশোগির ছেলে সালাহ খাশোগিও অংশ নেন।

এদিকে পবিত্র মক্কার গ্রান্ড মসজিদে জুমার নামাজের পর গায়েবানা জানাজা পড়েছেন অসংখ্য মুসল্লি। এছাড়া তুরস্কের ইস্তাম্বুল, আঙ্কারা ও দিয়ারবাক্‌র, ব্রিটেনের লন্ডন, আমেরিকার ওয়াশিংটন, পাকিস্তানের ইসলামাবাদ, ইন্দোনেশিয়ার জাকার্তা, ফ্রান্সের প্যারিস, মরক্কোর রাবাত এবং তিউনিশিয়া ও কুয়েতে একই ধরণের গায়েবানা জানাজার আয়োজন করা হয়।

গায়েবানা জানাজায় অংশগ্রহণকারীরা দ্রুত মরদেহ হস্তান্তরের জন্য সৌদি সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। এছাড়া খাশোগি হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত সবার সুবিচার দাবি করেছেন তারা। খাশোগির বাগদত্তা খাদিজা চেঙ্গিজের আহ্বানে আজ বিশ্বের বিভিন্ন দেশে এ গায়েবানা জানাজার আয়োজন করা হয়।

ওয়াশিংটন পোস্টের কলামিস্ট প্রখ্যাত সাংবাদিক জামাল খাশোগি গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেট ভবনে ঢোকার পর থেকে নিখোঁজ ছিলেন। প্রথমে অস্বীকার করলেও পরে আন্তর্জাতিক চাপের মুখে সৌদি আরব স্বীকার করে, খাশোগিকে কনস্যুলেট ভবনের ভেতরে হত্যা করা হয়েছে।

এখনো পর্যন্ত খাশোগির মৃতদেহের কোনো সন্ধান পাওয়া যায়নি। সৌদি আরবও এ বিষয়ে কোনো তথ্য দেয়নি। সম্প্রতি খবর বেরিয়েছে, হাইড্রোফ্লুরিক অ্যাসিড দিয়ে তার মরদেহ গলিয়ে ফেলা হয়েছে। সৌদি যুবরাজের বিতর্কিত নানা পদক্ষেপের বিরুদ্ধে বহু কলাম লিখেছেন জামাল খাশোগি।

তথ্যসূত্র: পার্সটুডে

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি