ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

বেনাপোল কাস্টমে রাজস্ব ঘাটতি ১৪১৫ কোটি টাকা

প্রকাশিত : ২৩:৪৯, ১১ জুন ২০১৯

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) রাজস্ব আদায়ের লক্ষমাত্রা পূরণে বেনাপোল কাস্টম হাউস থেকে দ্রুত পণ্য খালাসে নতুন নতুন নির্দেশনা জারি করায় আমদানি বাণিজ্য বৃদ্ধি পেয়েছে। তবে রাজস্ব ঘাটতি পরিমাণ ১,৪১৫ কোটি টাকা।

বেনাপোল কাস্টম হাউজের কমিশনারের জারি করা নির্দেশনায় বলা হয়েছে, দিনের রাজস্ব দিনে আদায় করতে হবে। আর এই রাজস্ব আদায়ে কোন কর্মকর্তা যদি ব্যবসায়ীদের ইচ্ছাকৃত হয়রানি করেন তাহলে তাকে তাৎক্ষনিক সাসপেন্ড করার কথাও বলা হয়েছে। ভারত ও বাংলাদেশ যৌথভাবে আমাদনি-রফতানি বাণিজ্য দ্রুত করতে তদারকি কাজ শুরু করেছে। উচ্চ শূল্কের পণ্য দ্রুত পরী ও এসেসমেন্ট কার্যক্রম দ্রুত করতে লোকবল বাড়ানো হয়েছে।

চলতি জুন মাসব্যাপী প্রতিটি কাস্টম কর্মকর্তাকে পর্যায়ক্রমে সকাল ৭টা থেকে রাত ১২টা পর্যন্ত কাজ করতে হবে। ভারত থেকে যেসব কর্মকর্তারা দিনব্যাপী বেশি বেশি আমদানি ট্রাক বাংলাদেশে প্রবেশ করাতে পারবে তাদের জন্য পুরস্কারেরও ব্যবস্থা করা হয়েছে। ভারত থেকে আমদানি করা পণ্য দ্রুত স্ক্যানিং করে পরীক্ষণ কাজ সম্পন্ন শেষে ট্রাক টু ট্রাক খালাসের অনুমতিও দেয়া হয়েছে।

দ্রুত রাজস্ব আদায়ের জন্য এ ধরনের কার্যক্রম গ্রহণ করায় গত দু‘দিনে বেনাপোল বন্দর দিয়ে বেড়েছে আমদানি বাণিজ্য। গত রোববার আমদানি হয়ে ৪৮৭ ট্রাক মালামাল বন্দরে এসেছে।

যার পরিমাণ পূর্বে ছিল ৩৮০ ট্রাক। রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ১২ কোটি টাকা। গতকাল সোমবার বিকেল সাড়ে ৪ টা পর্যন্ত ৪২০ ট্রাক মালামাল আমদানি হয়েছে যার বিপরীতে বিকেল ৫টা পর্যন্ত ১০ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে। তবে রাজস্ব ফাঁকি রোধে ব্যাপক কড়াকড়ি আরোপ করায় রাজস্ব ঘাটতি দেখা দিয়েছে বলে ব্যবসায়ীরা জানান।

বেনাপোল কাস্টমে চলতি অর্থবছরে রাজস্ব আদয়ের লক্ষমাত্রা ছিল ৫ হাজার ১৮৫ কোটি টাকা। আদায় হয়েছে ৩ হাজার ৭৭০ কোটি টাকা। ১ হাজার ৪১৫ কোটি টাকার রাজস্ব আয় কম হয়ছে।

বেনাপোল সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, বেনাপোল কাস্টম হাউজের রাজস্ব আদায়ের লক্ষমাত্রা পুরনের জন্য কাস্টম কর্তৃপক্ষ ব্যাপক আইনি পরিবর্তন এনেছে। বন্দর থেকে উচ্চ শুল্কের পণ্য দ্রুত খালাস করতে ব্যবসায়ীদের আহবান জানানো হয়েছে।

বেনাপোল কাস্টম কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী জানান, ভারত ও বাংলাদেশে জাতীয় নির্বাচন ও ঈদের লম্বা ছুটির কারণে বেনাপোলে রাজস্ব আদায় কম হয়েছে। তবে জুন মাসের মধ্যে রাজস্ব আদায়ের লক্ষমাত্রা পূরণ করতে সব ধরনের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। ভারতীয় কাস্টম কর্তৃপক্ষের সাথে আলোচনা করে সকাল আটটা থেকে রাত ১২টা পর্যন্ত আমদানি বাণিজ্য শুরু করা হয়েছে। দিনের রাজস্ব দিনে আদায়ের জন্য পণ্য দ্রুত খালাসের নির্দেশনা দেয়া হয়েছে।

এনএম// টিআই


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি