ঢাকা, রবিবার   ২৯ সেপ্টেম্বর ২০২৪

ডব্লিউইএফ’র প্রতিবেদন

বৈশ্বিক সক্ষমতা সূচকে ৭ ধাপ অগ্রগতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৬, ২৭ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ২১:৪৬, ২৭ সেপ্টেম্বর ২০১৭

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) বৈশ্বিক সক্ষমতা সূচকে সাত ধাপ এগিয়েছে বাংলাদেশ সক্ষমতা সূচক বা গ্লোবাল কম্পিটিটিভ ইনডেক্সে (জিসিআই) ২০১৭-১৮ বছরে বাংলাদেশ ১৩৭টি দেশের মধ্যে ৯৯তম হয়েছে।

২০১৬-১৭ অর্থবছরে বিশ্বের ১৩৮টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১০৬তম। তার আগের অর্থবছরে বাংলাদেশের অবস্থান ছিল ১০৭তম। বিশ্ব অর্থনৈতিক ফোরাম (ডব্লিউইএফ) বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা প্রতিবেদনটি আজ বুধবার সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

সূচকে বরাবরের মতো এবারও প্রথম অবস্থান পেয়েছে সুইজারল্যান্ড। দ্বিতীয় অবস্থানে আছে যুক্তরাষ্ট্র। তৃতীয় অবস্থানে সিঙ্গাপুর। নেদারল্যান্ডসের অবস্থান চতুর্থ এবং জার্মানি পঞ্চম।

সূচকে এক ধাপ পিছিয়ে ভারতের অবস্থান ৪০তম। পাকিস্তান সূচকে এগিয়েছে। এর আগের বছর দেশটির অবস্থান ছিল ১২২তম, এবার তার ১১৫তম।

তালিকায় মালয়েশিয়ার অবস্থান ২৩তম। গতবার তার ছিল ২৫তম। চীনের অবস্থান ২৭তম, যা গতবার ছিল ২৮তম। থাইল্যান্ডের অবস্থান ৩২তম, ইন্দোনেশিয়ার অবস্থান ৩৬তম।

১২টি বিষয়ের ওপর ভিত্তি করে প্রতিযোগিতা সক্ষমতা সূচক তৈরি করা হয়। বিষয়গুলোর মধ্যে রয়েছে প্রতিষ্ঠান, অবকাঠামো উন্নয়ন, উচ্চশিক্ষা ও প্রশিক্ষণ, পণ্যবাজারের দক্ষতা, শ্রমবাজারের দক্ষতা, প্রযুক্তি, বাজারের আকার, ব্যবসায় উন্নতি ও উদ্ভাবন প্রভৃতি।

 

//আর//এআর


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি