ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

‘ব্যবসায়ীরাই পারে রোহিঙ্গা শরণার্থীদের দায়িত্ব নিতে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫৪, ৪ অক্টোবর ২০১৭ | আপডেট: ০০:২১, ৫ অক্টোবর ২০১৭

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের উপর চালানো দেশেটির সেনাবাহিনী দ্বারা বর্বরোচিত নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসে প্রায় পাঁচ লাখ রোহিঙ্গা।

পালিয়ে আসা এসব অসহায় রোহিঙ্গাদের মানবিক কারণে আশ্রয় দিয়েছে বাংলাদেশ। বাড়তি এই জনগোষ্ঠীকে আশ্রয় ও খাদ্য চাহিদা মিটিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রশংসিত হয়েছে বিশ্বব্যাপী। সরকারের পাশাপাশি অনেকগুলো সংগঠনও এগিয়ে এসেছে। যা বিশ্ব দরবারে বাংলাদেশের মানবিকতার চিত্র ফুটে উঠেছে।

বাংলাদেশে আশ্রয় নেয়া ৫ লক্ষাধিক শরণার্থীকে দুইবেলা খাওয়ানো আপাতদৃষ্টিতে অসম্ভব মনে হলেও, খুব কঠিন মনে করছেন না বিজিএমএ নির্বাহী পরিষদের সদস্য ও প্যাসিফিক জিন্সের ডিরেক্টর সৈয়দ এম তানভীর।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তিনি প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে লিখেছেন ‘যদি তিনি (প্রধানমন্ত্রী) নির্দেশ দেন যে দেশের শীর্ষ ৩০০ ব্যবসা প্রতিষ্ঠানের প্রত্যেককে এক হাজার শরণার্থীকে প্রতি দিন দুইবেলা খাবারের দায়িত্ব দেন তবে একজন রোহিঙ্গা শরণার্থীও অভুক্ত থাকবে না ’

এছাড়া জনপ্রতি দৈনিক ৪০ টাকা করে এক হাজার শরণার্থীর জন্য এক বছরে খরচ হবে এক কোটি ৪৪ লক্ষ টাকা যা দেশের প্রতিটি শীর্ষস্থানীয় ব্যবসা প্রতিষ্ঠান তাদের সিএসআর তহবিল থেকেই দিতে পারে।

 

কেআই/ টিকে

 

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি