ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪

ব্রহ্মপুত্রে টানেল নির্মাণের পরিকল্পনা চীনের অস্বীকার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫২, ১ নভেম্বর ২০১৭

এশিয়ার অন্যতম দীর্ঘ নদী ব্রহ্মপুত্রের পানি তীব্বতের মরুভূমি এলাকায় নিয়ে যাওয়ার জন্য ১ হাজার কিলোমিটার টানেল নির্মাণের পরিকল্পনা করছে চীন। হংকংয়ের দৈনিক সাউথ চায়না মর্নিং পোস্ট এমন খবর প্রকাশ করেছে। তবে চীনা সরকার এ তথ্যের সত্যতা স্বীকার করেনি।

সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, তিব্বতের সাংগ্রি প্রদেশ থেকে চীনের শিনঝিয়াংয়ের টাকলামাকান মরুভূমিতে প্রায় ১ হাজার কিলোমিটার দীর্ঘ একটি টানেল গড়ার পরিকল্পনা করছে চীন। এ লক্ষ্যে সরকারের কাছে একটি প্রকল্প জমা পড়েছে বলেও দৈনিকটি জানায়। আগামি মার্চের মধ্যে প্রকল্পটি অনুমোদনের জন্য সরকারের কাছে অনুরোধ জানানো হয়েছে।

তবে, মর্নিং পোস্টে সংবাদ প্রকাশের পর চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চিনইং সংবাদ সম্মেলন করে জানিয়েছেন, খবরটি মিথ্যা, বানোয়াট ও ভুয়া। তারা বরাবরই ঢাকা ও নয়াদিল্লীকে এই বলে আশ্বস্ত করতে চেয়েছে যে ব্রহ্মপুত্রের উপর যে ক’টি বাঁধ তারা নির্মাণ করেছে তার সবক’টি করা হয়েছে বিদ্যুত উৎপাদনের জন্য।

উল্লেখ্য, ২ হাজার ৯০৬ কিলোমিটর দীর্ঘ ব্রহ্মপুত্র এশিয়ার অনত্যম দীর্ঘ নদী। এর প্রায় ১৬২৫ কিলোমিটার চীনের তিব্বতে,  ৯১৮ কিলোমিটার ভারতে এবং ৩৬৩ কিলোমিটার বাংলাদেশ অংশ হয়ে বঙ্গোপসাগরে মিলিত হয়েছে। ব্রহ্মপুত্র নদ হিমালয় পর্বতের কৈলাস শৃঙ্গের মানস সরোবর থেকে উৎপন্ন হয়ে ভারতের আসাম হয়ে কুড়িগ্রামের মধ্য দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে।

এমজে/ডব্লিউএন

 

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি