ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ভাঙছে বিএনপি

প্রকাশিত : ২০:৪৫, ২ মে ২০১৯ | আপডেট: ২১:৪১, ৩ মে ২০১৯

কিছু এমপি‘র শপথ গ্রহনের মাধ্যমে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)তে ভাঙ্গন দৃশ্যমান হয়ে উঠছে। দলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট তারেক রহমান দলের এ বিপর্যয় আশংকায় ভেঙে পড়েছেন। লন্ডনে বসে দল গোছানোর তার সকল চেষ্টা ব্যর্থ হতে চলেছে। যুক্তরাজ্য বিএনপি সূত্রে জানা গেছে এমপিদের শপথ গ্রহনের সূত্র ধরেই এই বিপর্যয়ের সুচনা হয়েছে।

২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির ভরাডুবির পর দলের মধ্যে শুরু হয় অসন্তোষ। নির্বাচনে এমন ভরাডুবি হবে ভাবেন নি তারেক রহমান। কমপক্ষে ৫০টি আসন বিএনপি পাবে এমন আশা ছিলো তার। ফলে কম আসন পাওয়ায় তিনি নিজে যেমন ভেঙে পড়েছেন একই সঙ্গে দলের নেতা কর্মীদের মধ্যেও দেখা দেয় অসন্তোষ। অনেক নেতা-কর্মী দলের সঙ্গে আর সক্রিয়ভাবে কাজ করছে না আবার কেউ কেউ ভীড়ছে অন্য দলে।

আর যারা এমপি হিসেবে নির্বাচিত হয়েছেন, তারা তারেক রহমানকে চাপ সৃষ্টি করতে থাকেন সংসদে অংশ নেয়ার জন্য। এ অবস্থায় তারেক রহমান এমপিদের শপথ নেয়ার নির্দেশ দেন এবং দলের সিদ্ধান্তেই এমপিরা শপথ নিয়েছেন বলে জানিয়েছেন যুক্তরাজ্য বিএনপি সভাপতি এম এ মালেক। তিনি নিজেও সন্তোষ প্রকাশ করেছেন। বলেছেন, দলের মধ্যে এখন শৃঙ্খলা ফিরে আসবে। তবে, ঘটছে বিপরীত। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শপথ গ্রহন না করায় বগুড়া ছয় আসন ইতোমধ্যে শূন্য ঘোষণা করা হয়েছে। তাতে করে পাওয়া একটি আসনও হারালো বিএনপি। ফলে শপথ নেয়া না নেয়া নিয়ে বিএনপির ফাটল দৃশ্যমান হতে শুরু করেছে। মির্জা ফখরুল ইসলামকে ঘিরে বিএনপির একটি বলয় এখন সক্রিয়। অন্যদিকে তারেক রহমানের পাল্লা ভারী হলেও তাতেও বিরাজ করছে অসন্তোষ। যুক্তরাজ্য বিএনপির নেতা কর্মীদের বড় একটি অংশ মনে করেন, বিভিন্ন সময় তারেক রহমানের দেয়া বিভ্রান্তিমূলক বক্তব্যই বিএনপির এ ভারাডুবির কারণ। তারেক রহমানের নের্তৃত্ব নিয়ে প্রশ্ন তুলছেন। বলছেন, দলের নীতি নির্ধারণে পরিবর্তন না আসলে বিএনপির অস্তিত্ব হুমকির মুখে পড়বে।

অন্যদিকে এসব বিষয়ে দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাথে তারেক রহমানের মতের বড় ধরনের অমিল রয়েছে বলে জানা গেছে। জেলে থাকায় বেগম খালেদা জিয়া তেমন কোন সিদ্ধান্ত দিচ্ছে না বলেও জানা গেছে। এমপিদের শপথ নেয়ার বিষয়েও খালেদা জিয়ার সম্মতি ছিলো কিনা তা পরিষ্কার নয় বলে জানিয়েছেন যুক্তরাজ্য বিএনপির শীর্ষ এক মূখপাত্র। তবে যুক্তরাজ্য বিএনপির নেতা কর্মীদের বড় একটি অংশ সংসদে অংশ গ্রহণ করার পক্ষে। এতে করে বিলম্বে দলের সুমতি হয়েছে বলে মনে করলেও সব হারিয়ে তবেই সিদ্ধান্ত নেয়া হলো বলে মনে করেন তারা। বলেন, বিএনপি দেশের একটি বৃহৎ রাজনৈতিক সংগঠন। এর জনপ্রিয়তা কম নয়। এমতা অবস্থায় নির্বাচনে এমন ভরাডুবি হওয়ার কথা নয়। যতই দমন পীড়ন হোক তাতেও যে আসন পেয়েছে বিএনপি তা বিশ্বাস্য নয়। তারা শীর্ষ নেতাদের কাছে এ বিষয়ে সঠিক প্রতিবেদন দাবি করেছেন।

তারেক রহমান লন্ডনেও আগের মতো কর্মসূচিতে অংশ গ্রহণ করছেন না। সরকারের বিরুদ্ধে নানান সত্য-মিথ্যা উপস্থাপন করে দলকে চাঙ্গা করার চেষ্টায় ব্যর্থ এ নেতা এখন সিদ্ধান্তহীনতায় ভুগছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে লন্ডনে অবস্থান করছেন। প্রতিবারের মতো এবারও যুক্তরাজ্য বিএনপি প্রতিবাদ মিছিল করছে। তবে অন্যবারের চেয়ে এ প্রতিবাদ মিছিলের তেজ কমই দেখা গেলো। এতেও তারেকের নির্দেশ আগের চেয়ে শীথিল বলে জানা গেছে।

সব মিলিয়ে বিএনপি এখন ভাঙ্গনের মুখে দাঁড়িয়ে বলে মন্তব্য করলেন যুক্তরাজ্য বিএনপির এক শীর্ষ নেতা। দেশের মতো যুক্তরাজ্য বিএনপিতেও কয়েকভাগ বলে জানালেন তিনি। এ পরিস্থিতি সামাল দেয়ার তেমন কোন নির্দেশও তারেক রহমান দিচ্ছেন না বলে জানা গেছে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি