ঢাকা, রবিবার   ২৩ জুন ২০২৪

ভারত, নেপাল, ভুটান চট্টগ্রাম বন্দর ব্যবহারে আগ্রহী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩৪, ২৭ এপ্রিল ২০১৭ | আপডেট: ২০:৩৩, ২৭ এপ্রিল ২০১৭

ভৌগলিক কারণে অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, প্রতিবেশী দেশ ভারত, নেপাল, ভুটান চট্টগ্রাম বন্দর ব্যবহারে আগ্রহী। বন্দরের সুনাম বাড়াতে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করারও আহবান জানান তিনি। চট্টগ্রাম বন্দরের ১৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত দু’দিনব্যাপী পোর্ট এক্সপো অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে এ’সব কথা বলেন প্রধানমন্ত্রী।
দেশের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি চট্টগ্রাম বন্দরের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছিল ১৮৮৭ সালে। চট্টগ্রাম বন্দরের ঐতিহ্য, ভাবমূর্তি এবং বন্দরের কার্যক্রম দেশী বিদেশী বিভিন্ন সংস্থাসহ বিশ্ববাসীর সামনে তুলে ধরতে প্রথমবারের মতো আয়োজন করা হয় এই পোর্ট এক্সপো’র। প্রতিষ্ঠার ১৩০ বছর উপলক্ষে চট্টগ্রাম বন্দরে আয়োজিত এই অনুষ্ঠান ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বন্দর ব্যবহারকারী বিভিন্ন প্রতিষ্ঠানের শীর্ষ ব্যক্তিদের সাথে কথা বলেন প্রধানমন্ত্রী। এ’সময় চেম্বার সভাপতি বঙ্গোপসাগরের উপকূলে নতুন বে টার্মিনাল নির্মাণসহ বন্দর উন্নয়নে বিভিন্ন প্রস্তাব দেন।
কক্সবাজারের সোনাদিয়ায় গভীর সমুদ্র বন্দর নির্মাণের কথা জানিয়ে নৌ পরিবহন মন্ত্রী বলেন, বিশ্বব্যাপী চট্টগ্রাম বন্দরের কার্যক্রম জানান দিতে এই পোর্ট এক্সপো’র আয়োজন করা হয়েছে।
দেশের অর্থনীতির ক্ষেত্রে চট্টগ্রাম বন্দরের গুরুত্ব তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, এই বন্দর ব্যবহারের জন্য ভারত, নেপাল, ভুটানসহ বিভিন্ন প্রতিবেশ দেশ আগ্রহ প্রকাশ করছে। এর ফলে দেশের অর্থনীতি আরো সমৃদ্ধ হবে বলে মনে করেন প্রধানমন্ত্রী।
বন্দরের উন্নয়নে তার সরকারের নেয়া বিভিন্ন কর্মকান্ড তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ব্যবসা বাণিজ্যের প্রসার এবং দেশের অর্থনীতিকে গতিশীল করাই বর্তমান সরকার অন্যতম লক্ষ্য। বন্দরে সুনাম বাড়াতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করারও আহবান জানান তিনি।
অনুষ্ঠানে গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন সহ মেয়র, সংসদ সদস্য, সরকারি উর্ধ্বতন কর্মকর্তা, বন্দর সংশ্লিষ্ট কর্মকর্তা সহ বন্দর ব্যবহারকারী বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি