ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

ভারতকে রশিদ খানের হুমকি, সেমির আশায় হোল্ডার

প্রকাশিত : ১৪:১৫, ২২ জুন ২০১৯ | আপডেট: ১৫:১৮, ২২ জুন ২০১৯

গত দুই দিনে দু`দুটি তুমুল উত্তেজনা ছড়ানো ম্যাচের পর আজ একদিনেই অনুষ্ঠিত হচ্ছে আরো দুটি ম্যাচ। যার প্রথম ম্যাচে হট ফেভারিট ও শক্তিশালী ভারতের মুখোমুখি জয় খুঁজে না পাওয়া আফগানিস্তান।

আর দ্বিতীয় ম্যাচে ধারাবাহিক ক্রিকেট খেলুড়ে কিউইদের মুখোমুখি হচ্ছে নিজেরদেরকে হারিয়ে খুঁজে ফেরা উইন্ডিজ।

চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত কোনো জয়ের দেখা পায়নি এশিয়ার যুদ্ধবিধ্বস্ত দেশটির প্রতিনিধিত্ব করা আসগর-নবী-রশিদদের আফগানিস্তান। অন্যদিকে এখন পর্যন্ত কোনো ম্যাচে হারের মুখোমুখি হয়নি ভারত। অর্থাৎ ময়দানী লড়াইয়ে নামার আগেই দুই দলের মধ্যকার ব্যবধানটা স্পষ্ট। তবুও প্রথম জয়ের সন্ধানে থাকা আফগানরা প্রতিপক্ষ ফেভারিট ভারতের বিপক্ষেই ঘুরে দাঁড়াতে বদ্ধ পরিকর।

আজ (২২ জুন) ক্রিকেট নিয়ে স্বপ্নের পর্বত ঘেরা দেশটি মুখোমুখি হবে শিরোপায় চোখ রাখা ভারতের। বর্তমান বিশ্বে ভারত যদিও ক্রিকেটের অন্যতম পরাশক্তি, তবুও আফগানদের লক্ষ্য থাকবে ম্যাচ জেতার। কেননা বিশ্বকাপের আসরে এখন পর্যন্ত ৫টি ম্যাচের একটিতেও জয়ের মুখ দেখেনি তারা।

বিষয়টি নিয়ে যে আফগানরা সিরিয়াস, তা ফুটে উঠলো দলের অন্যতম সেরা বোলার রশিদ খানের কন্ঠেই। ম্যাচের আগের দিন বিকালে যেমনটা তিনি বললেন, `কাল (আজ) দেশের মানুষের জন্য উদযাপন করার মত কিছু উপহার দিতে চাই`।

যদিও আফগান ক্রিকেটে এখন শুধুই হতাশা আর অবিশ্বাস। শুরুতেই ইনজুরি ও ফিটনেসের দোহাই দিয়ে মোহাম্মদ শাহজাদকে দেশে পাঠিয়ে দেয়া। সাজঘরে খোলামেলা পরিবেশের অভাব। পাঁচটা ম্যাচে সবকটিতেই হার। কোচ ফিল সিমন্স হুমকি দিয়ে রেখেছেন, বিশ্বকাপের পরেই সব ‘ফাঁস’ করে দেবেন।

প্রথম একাদশ নির্বাচনে বোর্ডের হস্তক্ষেপ। মাঠের বাইরে স্থানীয় কয়েকজনের সঙ্গে ঝামেলায় জড়িয়ে পড়েছেন ক্রিকেটাররা। আর তা নিয়ে সাংবাদিকরা প্রশ্ন করলে, বিরক্ত গুলবাদিন নাঈব সংবাদ সম্মেলন ছেড়ে চলে যাওয়ার হুমকি দেয়া, শেষ ম্যাচে ইংল্যান্ডের কাছে পাত্তা না পাওয়া- সব মিলিয়ে খুব একটা ভালো নেই আফগান ক্রিকেট। আর তার সুযোগটা লুফে নিতে হয়তো কখনোই ভুল করবেন না ভারতীয়রা।

এমনিতেই রশিদ খান, মোহাম্মদ নবীদের নাম এখন ঘরে ঘরে। তার ওপর ৫ ম্যাচ খেলেও এখনো কোনো পয়েন্ট পায়নি গুলবাদিন নাঈবের দল। তাই দলের জন্য প্রথম জয়ের দেখা পাওয়ার লড়াইটা মরিয়া হয়েই লড়বে আফগানরা। তাইতো ভারতের মতো পরাশক্তির জন্য একটা ভয় থেকেই যায়।

এদিকে এ ম্যাচটিতে ঘিরে ভারতের রয়েছে অনেক হিসেব-নিকেশ। ম্যাচটি জিতলে ভারত চলে আসবে পয়েন্ট টেবিলের তিন নম্বরে। একই সাথে বিরাটের ব্যাটে এই ম্যাচে ১০৪ রান হলে আবার ভেঙে যাবে শচিন টেন্ডুলকারের দ্রুততম ২০ হাজার আন্তর্জাতিক রানের রেকর্ড।

অন্যদিকে, দিনের দ্বিতীয় ম্যাচে (ডে-নাইট) মুখোমুখি হবে ধারাবাহিক ক্রিকেট খেলা সেমির আরেক প্রতিযোগী নিউজিল্যান্ড ও নিজেদেরকে হারিয়ে খুঁজে ফেরা ওয়েস্ট ইন্ডিজ। ওল্ডট্র্যাফোর্ডে বিকেল সাড়ে ৬টায় দিবা-রাত্রির ম্যাচে মুখোমুখি হবে শক্তিশালী দল দুটি।

অতীত পরিসংখ্যানে ওয়েস্ট ইন্ডিজ এগিয়ে থাকলেও চলতি বিশ্বকাপে নিউজিল্যান্ড বেশ দাপটের সঙ্গেই এগিয়ে চলছে। প্রতিটি ম্যাচেই নিজেদের শক্তিমত্তার স্বাক্ষর রেখে চলেছে দলটি। একদিনের ক্রিকেটে এ পর্যন্ত দুই দল ৫৭টি ম্যাচে মুখোমুখি হয়েছে।

যার মধ্যে ২৭টিতে ওয়েস্ট ইন্ডিজ আর ২৩টিতে জয় পেয়ছে নিউজিল্যান্ড। তবে বিশ্বকাপে সাতবারের মুখোমুখি লড়াইয়ে এগিয়ে নিউজিল্যান্ড। কিউইরা জিতেছে চারবার আর ক্যারিবীয়রা জয় পেয়েছে তিনটিতে।

সবশেষ ম্যাচে খেলা জমিয়ে তুলে দক্ষিণ আফ্রিকাকে হারায় নিউজিল্যান্ড। অপরদিকে নিজেদের সব শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে বড় স্কোর গড়েও হেরে যায় গেইল-রাসেল-হোল্ডাররা।

তাই মানসিক দিক থেকে এ ম্যাচেও এগিয়ে যথারীতি নিউজিল্যান্ড। তবে জয়ের বিকল্প ভাবতে নারাজ হোল্ডার বাহিনী। কিউইদের আজ হারিয়ে সেমির আশা বাঁচিয়ে রাখতে চায় তারাও। সুতরাং এ ম্যাচটি যে জমে উঠবে, তাতে সন্দেহ নেই। লড়াই হবে সেয়ানে-সেয়ানে।

চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত অপরাজিত আছে ব্লাকক্যাপরা। পাঁচ ম্যাচ খেলে ৯ পয়েন্ট নিয়ে আছে টেবিলের দ্বিতীয় অবস্থানে।

অপরদিকে ওয়েস্ট ইন্ডিজ নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানকে হারালেও দ্বিতীয় জয়ের দেখা আর পায়নি তারা। সমান পাঁচ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে উইন্ডিজরা আছে টেবিলের সাত নম্বরে। তবে এ ম্যাচটিও উত্তেজনা ছড়াবে বলেই আশা ক্রিকেটবোদ্ধাদের।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি