ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

ট্রাম্প-কিম দ্বিতীয় বৈঠক

ভিয়েতনামে পৌঁছেছেন কিম

প্রকাশিত : ১১:৪৬, ২৬ ফেব্রুয়ারি ২০১৯ | আপডেট: ১২:১৮, ২৬ ফেব্রুয়ারি ২০১৯

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন রাষ্ট্রীয় সফরে ভিয়েতনামে পৌঁছেছেন। তিন দিনের ট্রেনযাত্রা শেষে আজ তিনি সেখানে পৌঁছান। পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দ্বিতীয় শীর্ষ বৈঠকে যোগ দেওয়ার কথা রয়েছে তার। ভিয়েতনামে কিমকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়।

পরমাণু নিরস্ত্রীকরণ বিষয়ে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে আগামীকাল বুধবার ও পরদিন বৃহস্পতিবার ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দ্বিতীয় শীর্ষ বৈঠকে বসতে যাচ্ছেন কিম।

উত্তর কোরিয়ার নেতার সঙ্গে আছেন তার বোন কিম ইয়ো জং এবং তার অন্যতম প্রধান আলোচক সাবেক জেনারেল কিম ইয়ং চোল।

এর আগে গত বছরের জুনে দুই নেতার মধ্যে সিঙ্গাপুরে প্রথম বৈঠক হয়েছিল। মৌখিকভাবে উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্রমুক্ত করতে সম্মত হলেও এখন পর্যন্ত এ ব্যাপারে কোনো অগ্রগতি অর্জিত হয়নি।

পিয়ংইয়ং অস্ত্র ধ্বংস করার আগে নিষেধাজ্ঞার প্রত্যাহার চায়। অন্যদিকে ওয়াশিংটন বলছে, পরমাণু অস্ত্র পুরোপুরি ধ্বংস করার আগে নিষেধাজ্ঞা প্রত্যাহার নয়।

এদিকে কিমের সঙ্গে বৈঠক করতে এয়ারফোর্স ওয়ানে করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও দেশ ছেড়েছেন। বিমানে হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ স্যান্ডার্স গণমাধ্যমকে বলেছেন, বুধবার সন্ধ্যায় দুই নেতা মুখোমুখি হবেন। এ সময় তাদের সঙ্গে দুজন অতিথি ও দুজন দোভাষী থাকবেন।

তথ্যসূত্র: বিবিসি

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি