ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

ভূমিকম্পে লণ্ডভণ্ড তাইওয়ানের হুয়ালিয়েন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫৯, ৭ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১০:১৫, ৭ ফেব্রুয়ারি ২০১৮

তাইওয়ানের হুয়ালিয়েন শহরে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে দুজনের মৃত্যু হয়েছে, আহত হয়েছে অন্তত দুই শতাধিক। গতকাল মঙ্গলবার গভীর রাতে দ্বীপটিতে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে চারটি ভবন পুরোপুরি ধ্বসে গেছে।

তাইওয়ানের সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ভূমিকম্পে হুয়ালিয়েন শহরে একটি হাসপাতাল ও হোটেলসহ অনেক ঘর-বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। হেলে পড়েছে বেশ কয়েকটি ভবনের দেওয়াল। ভূমিকম্পে শহরটির বিভিন্ন কাঠামো ভেঙে গেছে এবং চারদিকে ধ্বংসাবশেষ ছড়িয়ে-ছিটিয়ে পড়ে থাকতে দেখা গেছে। এ ছাড়া প্রায় ৪০ হাজার বাড়িতে বিদ্যুৎ ও পানি সরবরাহ বন্ধ হয়ে গেছে।

‘এদিকে ভূমিকম্পে অন্তত দুইজন নিহত হয়েছেন। আহত হয়েছেন ২১৯ জনের বেশি। আহতদের উদ্ধারে কাজ চালিয়ে যাচ্ছে দেশটির সেনবাহিনী ও দমকল বাহিনীর কর্মীরা’ যোগ করেন ওই কর্মকর্তা।

যুক্তরাষ্ট্রের ভূতত্ত্ব জরিপ বিভাগ জানায়, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল পূর্ব চীন সাগর থেকে ২১ কিলোমিটার উত্তরপূর্বে এবং হুয়ালিয়েন শহর থেকে ১২০ কিলোমিটার উত্তরে।

এদিকে ভূমিকম্পের ফলে বিধ্বস্ত বাড়িতে অনেকেই আটকা পড়ে আছে বলে জানা গেছে। তাই আটকাপরাদের স্বজনদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। এ ঘটনায় হতাহতের পরিমাণ আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

স্থানীয় দমকল বাহিনীর কর্মীদের বরাত দিয়ে রয়টার্স জানায়, ভূমিকম্পের পরপরই জরুরি উদ্ধারকাজ চালানো শুরু হয়। এ সময় হুয়ালিয়েন শহরে হোটেল ও আবাসিক এলাকা থেকে দেড় শতাধিক মানুষকে উদ্ধার করা হয়। এদিকে আটকেপরাদের উদ্ধারে জরুরি উদ্ধারকাজ চালানোর জন্য তাই সেনাবাহিনীকে তলব করা হয়েছে। উল্লেখ্য, হুয়ালিয়েন শহরে প্রায় এক লাখ মানুষ বাস করে এবং এটি অত্যন্ত জনপ্রিয় পর্যটন স্থান।

সূত্র: সিএনএন
এমজে


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি