ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ভেস্তে গেল ট্রাম্পের অস্ত্র বিক্রির উদ্যোগ

প্রকাশিত : ১৭:০৭, ২১ জুন ২০১৯

ইরানের দিক থেকে সৌদির হুমকি আছে এমন যুক্তি দেখিয়ে গতমাসে কংগ্রেসকে পাস কাটিয়ে সৌদির কাছে অস্ত্র বিক্রির যে উদ্যোগ নিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প, সিনেট বাধায় তা  ভেস্তে গেছে।

পরিকল্পনা অনুযায়ী সৌদির কাছে বিলিয়ন-বিলিয়ন অস্ত্র বিক্রির কথা ছিল। বৃহস্পতিবার দুই দলের ঐক্যমত্যের ভিত্তিতে সিনেট অস্ত্র বিক্রি আটকে দেবার জন্য তিনটি প্রস্তাব পাশ করে।

বিবিসি জানিয়েছে, সিনেটে রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। ট্রাম্প ইচ্ছে করলেই যেকোন সিদ্ধান্ত নিতে পারবেন না।

এমনকি ডেমোক্রেট-নিয়ন্ত্রিত হাউজ অব রিপ্রেজেনটেটিভ বা প্রতিনিধি পরিষদও অস্ত্র বিক্রির এ উদ্যোগ আটকে দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।  

ফলে, অস্ত্র বিক্রি করতে চাইলে ট্রাম্পকে বিকল্প পথে যেতে হবে। ট্রাম্প অবশ্য সে পথে যাওয়ার স্পষ্ট ইঙ্গিতও দিয়েছেন। বলেছেন, তিনি ভেটো প্রস্তাব দিবেন।

বিশ্লেষকরা বলছেন, যেহেতু ভেটো উল্টে দেবার মত কংগ্রেসে প্রয়োজনীয় সংখ্যক ভোট নেই, সেক্ষেত্রে সিনেটের বাধা উপেক্ষা করে ট্রাম্প অস্ত্র বিক্রি করবেন। 

ইরানের হামলা ঠেকাতে গত মাসে জরুরি ভিত্তিতে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে অস্ত্র বিক্রির প্রস্তাব করে ট্রাম্প। শুধু সৌদি আরব নয়, আরব আমিরাত ও জর্ডানের কাছেও অস্ত্র বিক্রি করা হবে। 

এ অস্ত্র বিক্রির প্রস্তাব সিনেটে উত্থাপনের আগে ও পরে তীব্র বিরোধীতার মুখে ট্রাম্প। বিরোধীদের দাবি, প্রাণঘাতি এসব অস্ত্র ইয়েমেনের সাধারণ মানুষের উপর চালানো হবে।

সৌদি আরব দীর্ঘদিন থেকে সেখানে মানবাধিকার লঙ্ঘন করে আসছে।এর তীব্র নিন্দা জানান কংগ্রেস সদস্যরা। এমন অবস্থায় ইরানকে মোকাবেলায় ট্রাম্পের এ অস্ত্র বিক্রি মধ্যপ্রাচ্যকে আরও অশান্ত করে ‍তুলবে বলে আশঙ্কা তাদের।

এদিকে, অস্ত্র বিক্রির উদ্যোগ আটকে দেওয়ার কয়েক ঘন্টা আগে মার্কিন ড্রোন গুলি করে ভূপাতিত করেছে ইরান।

তেহরানের দাবি ছিল, ড্রোনটি আন্তর্জাতিক আকাশসীমা লঙ্ঘন করেছে। তবে, অস্বীকার করেছে পেন্টাগন।

এর ফলে ট্রাম্প প্রশাসন জোরালো যুক্তি তুলে ধরতে পারবে যে মধ্যপ্রাচ্যে তাদের বন্ধু রাষ্ট্রগুলির অস্ত্র প্রয়োজন।

অস্ত্র বিক্রির উদ্যোগ কংগ্রেসে আটকে যাবার পর হোয়াইট হাউজ এক বিবৃতিতে বলেছে, আমেরিকা তার সহযোগী এবং বন্ধুদের এমন এক সময়ে ত্যাগ করছে যখন তাদের প্রতি ইরানের হুমকি বাড়ছে।

(সূত্র:বিবিসি)

আই/কেআই

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি