ঢাকা, রবিবার   ২৯ সেপ্টেম্বর ২০২৪

মস্তিষ্কের আঘাত নিয়ে হাসপাতালে আ ফ ম মাহবুবুল হক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪৬, ২৭ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ১২:১৬, ৩০ সেপ্টেম্বর ২০১৭

বীর মুক্তিযোদ্ধা ও বাসদের আহ্বায়ক আ ফ ম মাহবুবুল হক আশঙ্কাজনক অবস্থায় কানাডার অটোয়ার একটি হাসপাতালে চিকিৎসাধীন। গত সোমবার সন্ধ্যায় সিড়ি থেকে পরে গিয়ে মস্তিষ্কে আঘাত পাওয়ায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়। তিনি অটোয়ার সিভিক হাসপাতালে নিবিড় পরিচর্যায় রয়েছেন।

তার মস্তিষ্কের অপারেশ প্রয়োজন হতে পারে বলে জানিয়েছেন ডাক্তাররা।

২০০৪ সালের ২৫ অক্টোবর অজ্ঞাত গাড়ি চাপা দিয়ে তাকেঁ হত্যার চেষ্টা করা হয়। ওই ঘটনায় পরিবারের পক্ষ থেকে রমনা থানায় একটি মামলাও করা হয়। সে সময় দেশে চিকিৎসা নিয়ে কানাডায় উন্নত চিকিৎসার জন্য আসেন।

বাংলাদেশের সমাজতান্ত্রিক আন্দোলনের অন্যতম পুরোধা  আ ফ ম মাহবুবুল হক ১৯৬২ সালে স্কুল জীবনে শরীফ কমিশনের প্রতিক্রিয়াশীল শিক্ষানীতি বিরোধী ছাত্র আন্দোলনে অংশগ্রহণ করেন ও পুলিশের নির্যাতনের শিকার হন। তিনি ১৯৬৭-৬৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পূর্ব পাকিস্তান ছাত্রলীগ সূর্যসেন হল শাখার সাধারণ সম্পাদক ছিলেন। ৬৮-৬৯ সালে পূর্ব পাকিস্তান ছাত্রলীগের কেন্দ্রীয় সদস্য, ’৬৯-৭০ সালে কেন্দ্রীয় সহ সম্পাদকের দায়িত্ব পালন করেন। স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে বি এল এফ’র অন্যতম প্রশিক্ষক ও পরিচালকের দায়িত্ব পালন করেন। ১৯৭২ সালে বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও ’৭৩-’৭৮ পর্যন্ত সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি ১৯৭৮-৮০ সালে ‘জাসদ’ কেন্দ্রীয় কমিটির সদস্য ও ১৯৮০ সালের শেষের দিকে ‘বাসদের’ কেন্দ্রীয় কমিটির সদস্য হন।

আ ফ ম মাহবুবুল হক ১৯৮৩ সালে বাসদের কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক নিযুক্ত হন। আপোসহীন এই নেতা ১৯৬৮ সালে প্রথম কারাবরণ করেন। ’৭৬-৭৮ সাল পর্যন্ত পুনরায় রাজবন্দি হিসেবে কারাগারে কাটান। ১৯৮৬ সালে আবার কারাবরণ করেন। ১৯৯৫ সালে ঋণখেলাপী কালোটাকার মালিকদের বিরুদ্ধে আন্দোলন করতে গিয়ে মিথ্যা মামলার শিকার হন তিনি।

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি