ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

মালদ্বীপ সংকট

মামুন আব্দুল গাইয়ুম গ্রেফতার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৩, ৬ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১১:৪৫, ৬ ফেব্রুয়ারি ২০১৮

মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইয়ূম ও দেশটির প্রধান বিচারকসহ উচ্চ আদালতের বেশ কয়েকজন বিচারককে  গ্রেফতার করেছে সেনাবাহিনী।

জানা যায়, সোমবার রাতে মামুন আব্দুল গাইয়ুম এক টুইট বার্তায় জানায়, তার বাড়ি ঘিরে রেখেছে সেনাবাহিনীর সদস্যরা। এর কয়েক ঘণ্টা পরই তাঁর নিজ বাসা থেকে তাকে গ্রেফতার করে সেনাবাহিনী। ২০০৮ সালে অবসরে যাওয়ার আগ পর্যন্ত তিনি ৩০ বছর দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন।

এদিকে সুপ্রিম কোর্টের তরফ থেকে সব রাজবন্দী ও সাবেক সংসদ সদস্যদের মুক্তির আদেশ দেওয়ায়, সুপ্রিম কোর্টের অনেক বিচারককে গ্রেফতার করেছে আইন-শৃঙ্খলা বাহিনী। এদিকে আবদুল গাইয়ুম ও আরেক সাবেক প্রেসিডেন্ট আন্নি নাশিদের সমর্থকদের ঠেকাতে ১৫ দিনের রাষ্ট্রীয় জরুরি অবস্থা ঘোষণা করেছেন বর্তমান প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন।

এর আগে, গত সোমবার স্থানীয় সময় সন্ধ্যার দিকে মালদ্বীপের সুপ্রিমকোর্টের সামনে দেশটির সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইয়ুমকে গ্রেফতারের দাবিতে বিক্ষোভ করেছেন সরকারদলীয় সমর্থকরা। অভিযোগ রয়েছে, নাশিদ ও গাইয়ুম সমর্থকদের ঠেকাতে আব্দুল্লাহ ইয়ামিন তার সমর্থকদের রাস্তায় নামিয়ে দিয়েছেন।

রাজবন্দীদের মুক্তি দিতে সর্বোচ্চ আদালতের রায় আসার পরই দেশটিতে উত্তেজনা দেখা দেয়। সরকারের তরফ থেকে বলা হয়, সর্বোচ্চ আদালতের আদেশ মানতে বাধ্য নয় সরকার। এদিকে আন্নি নাশিদ ও গাইয়ুম সমর্থকরা সর্বোচ্চ আদালতের রায়কে স্বাগত জানিয়েছে।

সোমবার রাষ্ট্রীয় টেলিভিশনে জাতির উদ্দেশে দেয়া ভাষণে প্রেসিডেন্টের সহযোগী ও আইনবিষয়কমন্ত্রী আজিমা সাকুর জরুরি অবস্থা জারির ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, সরকার বিশ্বাস করে না যে, রাজবন্দিদের মুক্তি দিতে সুপ্রিমকোর্টের আদেশ বাস্তবায়ন করতে হবে।

এদিকে সরকারের জরুরি অবস্থা জারির ঘটনাকে আন্নি নাশিদ অসাংবিধানিক বলে আখ্যা দিয়েছেন। কলম্বো থেকে দেওয়া এক ভাষণে আন্নি নাশিদ বলেন, কেউ এই আদেশ মানবে না, কারও এটা মানা উচিত নয়, কারণ এটা বেআইনি। এদিকে সংকট সমাধানে ভারত ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা চেয়েছেন আন্নি নাশিদ।

এদিকে মালদ্বীপের উদ্ভূত পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করেছে ভারত। শুধু তাই নয়, জরুরি প্রয়োজন ছাড়া দেশটিতে ভ্রমণে তার নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে দেশটি।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস
এমজে/


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি