ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

মালদ্বীপের প্রেসিডেন্টের অভিশংসন চায় সুপ্রিম কোর্ট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১২, ৪ ফেব্রুয়ারি ২০১৮

মালদ্বীপের প্রেসিডেন্ট আব্দুল্লা ইয়ামিনকে অপসারণের চেষ্টা করছে দেশটির সর্বোচ্চ আদালত। সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদসহ বেশ কয়েকজন বিরোধীদলীয় নেতাকে মুক্তি দিতে সুপ্রিম কোর্টের দেওয়া আদেশ না মানায় তাকে অপসারণের চেষ্টা করা হচ্ছে। রোববার রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক সাক্ষাৎকারে দেশটির অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ অনিল এ কথা বলেছেন।

মোহাম্মদ অনিল বলেছেন, মালদ্বীপ গভীর সঙ্কটে পড়তে যাচ্ছে। সুপ্রিম কোর্ট প্রেসিডেন্টকে অভিশংসনের আদেশ জারি করতে পারেন বলে আমরা খবর পেয়েছি।

দেশটির সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদসহ নয়জন প্রভাবশালী রাজনীতিকের বিরুদ্ধে সন্ত্রাসবাদও দুর্নীতির মামলা চলাকালে গত বৃহস্পতিবার বিরোধীদলীয় এ নেতাদের মুক্তির আদেশ দেন সুপ্রিম কোর্ট। কিন্তু ক্ষমতাসীন প্রেসিডেন্ট আব্দুল্লা ইয়ামিনের প্রশাসন আদালতের সিদ্ধান্ত উপেক্ষা করে। দেশটির সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্তেকে আন্তর্জাতিক সম্প্রদায়ও সন্তোষ প্রকাশ করেছে।

সংযত থাকার আহ্বান জানিয়ে শুক্রবার রাতে জাতিসংঘের মহাসচিব অ্যান্টনিও গুতেরেস মালদ্বীপের সব দলের অংশগ্রহণে রাজনৈতিক সঙ্কট সমাধানের ওপর গুরুত্বারোপ করেন।

আদালতের আদেশের পর শনিবার প্রথমবারের মতো জনসমক্ষে এসে প্রেসিডেন্ট ইয়ামিন বলেন, সুপ্রিম কোর্টের আদেশ বাস্তবায়নে সময়ের প্রয়োজন আছে। সুপ্রিম কোর্টের আদেশের তিনদিনের মাথায় তিনি দেশটির পুলিশের দ্বিতীয় প্রধান কর্মকর্তাকে বরখাস্ত করা ছাড়াও সোমবার থেকে শুরু হতে যাওয়া পার্লামেন্টের অধিবেশনও বাতিল করে দেন।

রোববার অ্যাটর্নি জেনারেল বলেন, রাজধানী মালেতে যে কোনো ধরনের বিশৃঙ্খলা ঠেকাতে তিনি আইন-শৃঙ্খলাবাহিনীকে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন।

সূত্র: আলজাজিরা

একে// এআর


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি