ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

মালিতে ৪ বাংলাদেশী শান্তিরক্ষী নিহত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩১, ১ মার্চ ২০১৮ | আপডেট: ১২:৩০, ১ মার্চ ২০১৮

আফ্রিকা মহাদেশের মালিতে ইমপ্রোভাইসড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) এর বিস্ফোরণে নিহত হয়েছে ৪ বাংলাদেশী শান্তিরক্ষী। এছাড়াও আহত হয়েছেন আরো চারজন।

মালির দোয়েঞ্জা নামক স্থানে গতকাল বুধবার এই হতাহতের ঘটনা ঘটেছে বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

আহতের অবস্থা গুরুতর বলে জানায় আইএসপিআর। তবে মালিতে থাকা অন্যান্য বাংলাদেশী শান্তিরক্ষী সদস্যরা নিরাপদে আছেন বলেও জানা যায়।

এ ঘটনায় নিহতেরা হলেন- ৩৭ এডি আর্টিলারি রেজিমেন্টের ওয়ারেন্ট অফিসার আবুল কালাম, ৯ আর্টিলারি ফিল্ড রেজিমেন্টের ল্যান্স কর্পোরাল আকতার, ৩২ ইস্ট বেঙ্গলের সৈনিক রায়হান এবং একই ইউনিটের আরেক সৈনিক জামাল।

নিহতরা যথাক্রমে বাংলাদেশের পিরোজপুর, ময়মনসিংহ, পাবনা এবং চাপাইনবাবগঞ্জের বাসিন্দা ছিলেন।    

একই ঘটনায় আহতরা হলেন – ৩২ ইস্ট বেঙ্গলের কর্পোরাল রাসেল (নওগাঁ), সৈনিক আকরাম (রাজবাড়ি), সৈনিক রাশেদ (কুড়িগ্রাম) এবং ১৭ পদাতিক বাহিনীর সৈনিক নিউটন (যশোর)।

উত্তর মালির এই অঞ্চলটিতে মাইন বিস্ফোরণের কারণে স্থানীয় সময় দুপুর ২টার দিকে এই হতাহতের ঘটনা ঘটে বলে নিশ্চিত করেছে মালির জাতিসংঘ মিশন।

বাংলাদেশি এ সৈন্যরা মালির মোপটি প্রদেশের বোনি ও দোয়েঞ্জা শহরের মধ্যবর্তী একটি সড়কে টহলরত ছিলো। এসময় তাদের বহনকারী গাড়িটি একটি মাইনের ওপর এসে পরলে ভয়াবহ এ বিস্ফোরণের ঘটনা ঘটে।

মালিতে বাংলাদেশী শান্তিরক্ষীদের নিহতের ঘটনা এটাই প্রথম নয়। গত বছরের সেপ্টেম্বরেও সরকার বিরোধী বিদ্রোহীদের হামলায় তিন বাংলাদেশী শান্তিরক্ষী নিহত হয়েছিলেন। আহত হয়েছিলেন আরও ৪ জন।

জাতিসংঘের শাতিরক্ষী মিশনগুলোর মধ্যে সবচেয়ে ঝুঁকিপূর্ণ বলে বিবেচিত এই মিশনে এর আগেও বিভিন্ন দেশের শান্তিরক্ষী নিহত হয়েছেন।

২০১৩ সাল থেকে মালিতে শান্তিরক্ষী মিশনের দায়িত্ব পালন করে আসছে বাংলাদেশ। নাইজার ও বুরকিনা ফাসোর সীমান্তবর্তী মালিতে জঙ্গিরা প্রায়ই আন্তর্জাতিক শান্তিরক্ষী বাহিনী ও দেশটির সেনাবাহিনীর ওপর হামলা চালায় বলে খবর পাওয়া যায়।

//এস এইচ এস//

 

  


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি