ঢাকা, বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪

মাল্টিফ্যাবসের বয়লারও পরিদর্শন করবে অ্যাকর্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৩৬, ৬ জুলাই ২০১৭

গাজীপুরে ‘মাল্টিফ্যাবসের’ কারখানায় বয়লার বিস্ফোরণে প্রাণহানির ঘটনায় এবার বয়লার নিরাপত্তার বিষয়টিও পর্যবেক্ষণের অন্তর্ভুক্ত করতে চাইছে শ্রমিক নিরাপত্তা নিয়ন্ত্রণকারী ইউরোপীয় ক্রেতাজোট অ্যাকর্ড। ‘মাল্টিফ্যাবসের’ বয়লার বিস্ফোরণে ১৩ জনের প্রাণহানি ও বহু হতাহতের পর অ্যাকর্ড এ সিদ্ধান্ত নিতে যাচ্ছে।

অ্যাকর্ড জানায়, ফায়ার সেপারেশনের কাজ হলো যে রুমে বয়লার রয়েছে সেখানে আগুন লাগলে তা শুধুমাত্র সেখানেই সীমাবদ্ধ রাখা। বয়লার বিস্ফোরণের মতো সমস্যার ক্ষেত্রে ফায়ার সেপারেশন কার্যকর নয়। এই ঘটনার আলোকে এর গুরুত্বকে প্রাধান্য দিয়ে অ্যাকর্ড মূল্যায়ন করে দেখবে- তাদের পরিদর্শনকাজে বয়লার পরিদর্শনের বিষয়টি অন্তর্ভুক্ত করা যায় কিনা।

মাল্টিফ্যাবসের দুর্ঘটনা ও শ্রমিক হতাহতের ঘটনায় সমবেদনা প্রকাশ করে এর আগে অ্যাকর্ডের এক বিবৃতিতে বলা হয়, মঙ্গলবার সকালে ফায়ার, ইলেকট্রিক্যাল ও স্ট্র্যাকচারাল ইঞ্জিনিয়ারদের একটি তদন্ত দল ঘটনাস্থলে গেছে। এ ঘটনায় অ্যাকর্ড ইঞ্জিনিয়ারদের প্রতিবেদন সর্বোচ্চ গুরুত্বসহকারে অগ্রাধিকারের ভিত্তিতে সম্পন্ন করা হবে।

কী ঘটেছিল, কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে এবং কী ধরনের সংশোধনী পদক্ষেপ প্রয়োজন তা প্রতিবেদন থেকে জানা যাবে বলে বিবৃতিতে আশা প্রকাশ করা হয়।

এতে বলা হয়, অ্যাকর্ড ২০১৪ ও ২০১৫ সালে প্রাথমিকভাবে মাল্টিফ্যাবস লিমিটেডের ফায়ার, ইলেকট্রিক্যাল ও অবকাঠামোগত নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন করে।

কারখানাটির বয়লার রুমের জন্য সুপারিশ করা ফায়ার সেপারেশন ব্যবস্থা (কোথাও আগুন লাগলে তা অন্যখানে না ছড়ানোর ব্যবস্থা) সম্পন্ন হয়েছে অ্যাকর্ড ইঞ্জিনিয়ারদের ফায়ার সেইফটি পরিদর্শনের পর ২০১৬ সালের ২৬ অক্টোবর দেওয়া ফলোআপ প্রতিবেদনে উল্লেখ করা হয়।

পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ নিজেও বয়লার নিরাপত্তার দিকে নজর দেওয়ার বিষয়টি বিবেচনা করছে বলে সংগঠনটির কর্মকর্তারা জানিয়েছেন।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি