ঢাকা, বুধবার   ০৩ জুলাই ২০২৪

মুক্তামনির অস্ত্রোপচার সম্পন্ন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩৭, ১২ আগস্ট ২০১৭ | আপডেট: ১২:৩৮, ১২ আগস্ট ২০১৭

ফাইল ছবি

ফাইল ছবি

বিরল রোগে আক্রান্ত সাতক্ষীরার শিশু মুক্তামনির হাতের সফল অস্ত্রোপচার হয়েছে। হাত রেখেই তার অস্ত্রোপচার করা সম্ভব হয়েছে। শনিবার সকাল সোয়া ৮টায় তাকে ওটিতে নিয়ে যাওয়া হয়। অস্ত্রোপচার শেষ হয় বেলা ১১টায়। এর আগে সকাল সাড়ে ৭টা থেকে তার অপারেশনের প্রস্তুতি নিতে থাকেন ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি বিভাগের ডাক্তারা।


বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের সমন্বয়কারী ডা. সামন্ত লাল সেন গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। ওটিতে নেওয়ার সময় মুক্তামনি তার মাকে বলে, মা আমার ভয় করে। মা তাকে আশ্বস্ত করে বলেন, তুমি এ পর্যন্ত যত দোয়া শিখছো সেগুলো পড়ো। ভয়ের কোনো কারণ নেই। পুরো দেশবাসী তোমার সঙ্গে আছে।


এসময় ডা. সামন্ত লাল সেন মুক্তামনির বাবা-মায়ের সঙ্গে কথা বলেন। তিনি তাদের আশ্বস্ত করে বলেন, আপনারা কোনো চিন্তা করবেন না। স্রষ্টাকে ডাকেন। আমরা কাল নির্ঘুম কাটিয়েছি। কিভাবে অপারেশন হবে তা নিয়ে আমরা সবাই কথা বলেছি। পুরো দেশের মানুষের দৃষ্টি মুক্তামনির দিকে আছে। সবাই তার জন্য দোয়া করছে।


এর আগে গত মঙ্গলবার সকালে মুক্তামনির চিকিৎসার জন্য গঠিত ১৩ সদস্যের মেডিকেল বোর্ড তার বায়োপসি রিপোর্ট পর্যালোচনা করে। এরপরই অস্ত্রোপচারের এ দিন ধার্য করা হয়। ডা. সামন্ত লাল সেন জানান, মুক্তামনির জীবন রক্ষার্থে যদি তার আক্রান্ত হাতটি কেটে ফেলতে হয়, তবে তা-ই করবেন তাঁরা। অবশ্য হাতটি রাখার আপ্রাণ চেষ্টা করা হবে।


এর আগে গত শনিবার সকালে মুক্তামনির বায়োপসি করা হয়। ঢামেক হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের প্লাস্টিক সার্জন ও একই প্রতিষ্ঠানের অ্যানেসথেশিয়া বিভাগের বিশেষজ্ঞ চিকিৎকরা এই অস্ত্রোপচারে অংশ নেন। এতদিন মুক্তামনির রোগটিকে বিরল রোগ বলা হলেও ৫ আগস্ট  তার বায়োপসি করার পর জানা গেছে মুক্তামনির রক্তনালীতে টিউমার হয়েছে যেটাকে চিকিৎসা বিজ্ঞানে হেমানজিওমা বলা হয়ে থাকে।  


গত মাসে সাতক্ষীরা থেকে উন্নত চিকিৎসার জন্য মুক্তামনিকে সরকারি উদ্যোগে ঢামেক হাসপাতালে ভর্তি করা হয়। বিরল রোগে আক্রান্ত শিশুটির খবর বিভিন্ন গণমাধ্যমে প্রকাশের পর সরকারের পক্ষ থেকে এ উদ্যোগ নেওয়া হয়।
//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি