ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত বাড়ি দখলের অপচেষ্টা (ভিডিও)

প্রকাশিত : ১১:৪৩, ৩০ এপ্রিল ২০১৯ | আপডেট: ১৩:১৫, ৩০ এপ্রিল ২০১৯

মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত বরিশালের বাকেরগঞ্জের শ্যামপুর গ্রামের নাটুবাবুর জমিদার বাড়িসহ সম্পত্তি দখল করার অপচেষ্টা করছে স্থানীয় স্বাধীনতা বিরোধী ও তাদের সহযোগীরা। এমন অভিযোগে সম্প্রতি বাকেরগঞ্জ থানায় একটি সাধারন ডায়েরি করেছেন জমিদার কুমোদ বন্ধু রায় চৌধুরি নাটু বাবুর ছোট ছেলে, লন্ডন প্রবাসী বিপ্লব বহ্নি রায় চৌধুরী। একই সাথে তারা নিরাপত্তা হীনতায় ভুগছেন বলেও অভিযোগ করা হয়েছে।

আনুমানিক ১৬ শতকের দিকে এই জমিদার বাড়িটি প্রতিষ্ঠা করেন প্রসন্ন কুমার রায় চৌধুরী। ১৯ শতকের গোড়ার দিক পর্যন্ত এই জমিদারীর ধারাবাহিকতা বজায় রাখেন তাদের পঞ্চম বংশধর কুমোদ বন্ধু রায় চৌধুরি নাটুবাবু। ১৯৭৩ সালে স্বাধীনতা বিরোধীরা হত্যা করে নাটুবাবুকে। এরপর থেকে হারিয়ে যায় এই জমিদার বাড়িটির সোনালী অতীত।

নাটুবাবু ছিলেন মুক্তিযুদ্ধের সংগঠক। জমিদার পরিবার প্রতিষ্ঠিত শ্যামপুর মাধ্যমিক বিদ্যালয় ও নিজ বাড়িতে তিনি গড়ে তোলেন মুক্তিযোদ্ধাদের ক্যাম্প। পুরো মুক্তিযুদ্ধকালে মুক্তিযোদ্ধাদের নিরাপদ আশ্রয় ছিলো এই জমিদার বাড়ি। এখানে বসেই মুক্তিযোদ্ধারা যুদ্ধের পরিকল্পনা করতেন।

১৯৩২ সালে তৎকালীন জমিদার প্রসন্ন কুমার রায় চৌধুরী প্রতিষ্ঠা করেন শ্যামপুর মাধ্যমিক বিদ্যালয়।  গ্রামের উন্নয়নের লক্ষ্যে জমিদারের উত্তরসুরিরা স্কুলের পাশে মার্কেট করার সিদ্ধান্ত নিলে বাধার মুখে পড়েন বলে নঅভিযোগ উঠেছে। 

এলাকার উন্নয়নে  লক্ষ্যে জমিদার বাড়িটি দান করতে চান বর্তমান মালিক।

এদিকে, জমিদার বাড়ি দখল ও স্কুলের পাশে মার্কেট করতে বাধা দেয়ারর অভিযোগ অস্বীকার করেছেন অভিযুক্ত স্থানীয় প্রভাবশালী নিজামুল কাদির ও মো: রফিক হাওলাদার।

বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন জেলা প্রশাসক।

মুুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত এই জমিদার বাড়িটি রক্ষায় প্রশাসন যথাযথ পদক্ষেপ দাবী করেছেন স্থানীয় লোকজন।

বিস্তারিত দেখুন ভিডিওতে :

এসএ/এসইউএ

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি