ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

মুগাবের তরে রাজ প্যাকেজ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৩, ৩১ ডিসেম্বর ২০১৭

জিম্বাবুয়ের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট রবার্ট মুগাবের অবদানের স্বীকৃতি হিসেবে তাকে রাজার হালতে রাখার সিদ্ধান্ত নিয়েছে দেশটির বর্তমান সরকার। আর এতে ক্ষমতাচূত হওয়ার পরও নিজ স্ত্রী, ছেলে-মেয়ে নিয়ে রাজকীয় অবসর জীবন শুরু করতে যাচ্ছেন তিনি।

মুগাবের জন্যই দেশটির নতুন সরকার সাবেক প্রেসিডেন্টদের জন্য আয়েশি অবসর প্যাকেজ চালু করতে যাচ্ছে। গত বুধবার সাবেক প্রেসিডেন্টদের জন্য রাজকীয় অবসর প্যাকেজের ঘোষণা দিয়েছেন দেশটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট এমারসন নানগাওয়া।

জানা যায়, ওই প্যাকেজের আওতায় একটি আবাসিক ভবন, একটি গাড়িবহর ও ব্যক্তিগত এয়ার ট্রাভেল পাবেন মুগাবে। এছাড়া তার জন্য থাকবে ছয় দেহরক্ষীসহ ২০ জন কর্মী। প্রেসিডেন্টদের জন্য এসব সুযোগ-সুবিধার সব ব্যয় সরকার বহন করবে। সাবেক প্রেসিডেন্টদের অবসরের ব্যাপারে সংবিধানে বিস্তারিত উল্লেখ না থাকলেও ক্ষমতাসীন প্রেসিডেন্টদের মতো তারাও এখই বেতন-ভাতা পাওয়ার কথা বলা হয়েছে। এতে প্রেসিডেন্ট না থাকা সত্ত্বেও প্রেসিডেন্টকে দেওয়া সব সুযোগ সুবিধা ভোগ করতে পারবেন তারা।

নতুন প্যাকেজের আওতায় মুগাবে পাবেন তিনটি গাড়ি। এর মধ্যে একটি এস৫০০ সিরিজের মার্সিডিজ বেনজ, একটি সেদান মডেলের গাড়ি ও একটি পিকআপ ভ্যান। এগুলো প্রতি পাঁচ বছর অন্তর একবার করে পরিবর্তন করা হবে। এছাড়া গাড়ির জ্বালানি খরচও সরবরাহ করবে সরকার। এদিকে মুগাবে ও তার স্ত্রী কূটনৈতিক পাসপোর্ট ব্যবহার করতে পারবেন বলেও জানা গেছে।

উল্লেখ্য, গত মাসে জিম্বাবুয়েতে সেনা অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যূত হন রবার্ট মুগাবে। দীর্ঘ ৩৭ বছর ধরে তিনি জিম্বাবুয়ের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করে আসছিলেন। স্বাধীনতা আন্দোলনে তার নেতৃত্বের কারণে জিম্বাবুইয়ানরা তাকে প্রেসিডেন্টের পদে বসিয়েছিলেন। তবে সম্প্রতি মুগাবের স্ত্রী গ্রেস মুগাবেকে দেশটির প্রেসিডেন্ট পদে বসানোর ব্যাপারে মুগাবের সমর্থন দেখা যাওয়ার পরই তারই সাবেক সহযোগী বর্তমান প্রেসিডেন্ট নানগাওয়া সেনাবাহিনীর মাধ্যমে ক্ষমতা দখল করেন।

সুত্র: দ্য গার্ডিয়ান

এমজে/ এআর


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি