ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মেগান ও হ্যারির সন্তান যেভাবে উত্তরাধিকারে প্রভাব ফেলবে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৫৭, ১৬ অক্টোবর ২০১৮ | আপডেট: ২৩:১৯, ১৬ অক্টোবর ২০১৮

গত মে মাসে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন ব্রিটিশ রাজপুত্র হ্যারি ও সাবেক মার্কিন অভিনেত্রী মেগান মর্কেল। পাঁচ মাস পর গত সোমবার তারা ঘোষণা দিলেন যে, নতুন সদস্য আসতে যাচ্ছে তাদের সংসারে। ছেলে বা মেয়ে যাই হোক না কেন, ডিউক এবং ডাচেজ অব সাসেক্সের সন্তান হবে সিংহাসনের সপ্তম দাবিদার।

ব্রিটিশ রানী দ্বিতীয় এলিজাবেথের বাসভবন কেনসিংটন প্যালেসের পক্ষ থেকে জানানো হয়, আগামী বছরের বসন্তে ভূমিষ্ঠ হতে পারে হ্যারি ও মেগানের প্রথম সন্তান। অবশ্য জন্ম হলেও সিংহাসনের উত্তরাধিকার হতে দুইটি ধাপ অতিক্রম করতে হবে অনাগত এই সন্তানকে।

পদবী জনিত বাঁধা

প্রথম ধাপে পদবী জনিত বাঁধা অতিক্রম করতে হবে হ্যারি ও মেগানের সন্তানকে অতিক্রম করতে হবে পদবী জনিত বাঁধা। জন্ম হলেও ‘প্রিন্স’ বা ‘প্রিন্সেস’ হবে না সে সন্তান। ১৯১৭ সালে তৎকালীন ব্রিটিশ রাজা পঞ্চম জর্জ রাজকীয় পদবী নির্দিষ্ট নিয়মে সীমিত করে দেন।

সে বছরের ৩০ নভেম্বর তিনি রাজকীয় ফরমান জারি করেন যে, শুধু রাজা বা রাণীর সন্তান, রাজা বা রাণীর ছেলের ছেলে এবং প্রিন্স অব ওয়ালেসের বড় ছেলেই রাজকীয় পদবী পাবেন। অর্থ্যাত সম্মানসূচক ‘প্রিন্স’ বা ‘প্রিন্সেস’ পদবীতে ভূষিত হবেন।

এই হিসেবে সরাসরি ‘প্রিন্স’ বা ‘প্রিন্সেস’ হবেন না প্রিন্স হ্যারি ও মেগানের সন্তান। তবে নবাগত এই সন্তানের জন্য খুশির খবর হলো যে, ২০১২ সালের ৩১ ডিসেম্বর রাজা পঞ্চম জর্জের পূর্বের ফরমানকে পরিবর্তন করে আরেকটি রাজকীয় আদেশ জারি করেন বর্তমান রানী দ্বিতীয় এলিজাবেথ।

প্রিন্স উইলিয়ামস এবং কেট মিডলটনের সন্তানকে রাজকীয় পদবী দিতে তিনি আদেশ জারি করেন যে, ‘ডিউক ও ডাচেজ’ উপাধিতে থাকা রাজকীয় সদস্যদের সন্তানরাও ‘প্রিন্স’ বা ‘প্রিন্সেস’ হবে। সে হিসেবে ডিউক অব সাসেক্স প্রিন্স হ্যারি ও ডাচেজ অব সাসেক্স মেগান মর্কেলের আগত সন্তানের জন্যও এমন আদেশ যদি রানী জারি করেন তবেই পদবী পাবে সে সন্তান।

আগে আছে ছয় জন

প্রিন্স বা প্রিন্সেস উপাধি পেলেও রাজতন্ত্রের উত্তরাধিকার হিসেবে নতুন এই সন্তানকে টপকাতে হবে আগের ছয় সদস্যকে। তারা হলেন ডিউক অব এডিনবার্গ ফিলিপ, তাঁর ছেলে প্রিন্স অব ওয়েলস প্রিন্স চার্লস, প্রিন্স চার্লসের বড় ছেলে ডিউক অব ক্যামব্রিজ প্রিন্স উইলিয়ামস এবং উইলিয়ামসের তিন সন্তান।

এদেরকে টপকে তবেই হয়তো কোনদিন সিংহাসনে দেখা যেতে পারে অনাগত এই সন্তানকে।

সূত্রঃ সিএনএন

//এস এইচ এস//    


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি