ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

মোদির বিপক্ষ থেকে সরে দাঁড়ালেন প্রিয়াঙ্কা

প্রকাশিত : ১৭:৫৭, ২৫ এপ্রিল ২০১৯

জল্পনার শেষ। উত্তরপ্রদেশের বারাণসী কেন্দ্রে বিজেপি প্রার্থী এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে দাঁড়াচ্ছেন না প্রিয়াঙ্কা গান্ধী। মোদির বিরুদ্ধে অজয় রাইকে প্রার্থী করার কথা জানিয়ে দিল কংগ্রেস। গত লোকসভা নির্বাচনেও এই কেন্দ্রে মোদির বিরুদ্ধে তাঁকে প্রার্থী করেছিল কংগ্রেস।

মোদির বিরুদ্ধে ভোটে দাঁড় করানো হতে পারে সদ্য সক্রিয় রাজনীতিতে যোগ দেওয়া কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীকে— এই জল্পনা গত বেশ কিছুদিন ধরেই জোরদার হচ্ছিল দেশের রাজনীতিতে। আর এই জল্পনা বিভিন্ন সময় উস্কে দেওয়া হয়েছিল কংগ্রেস শিবির থেকেই। কোন কেন্দ্র থেকে দাঁড়ানোর কথা ভাবছেন, জিজ্ঞেস করা হলে প্রিয়াঙ্কার উত্তর ছিল, ‘‘বারাণসী থেকে নয় কেন?’’। একই ইঙ্গিত পাওয়া দিয়েছিল রাহুলের কাছ থেকেও। যদিও তা যে জল্পনাই ছিল, তা স্পষ্ট হল আজকেই। উত্তরপ্রদেশের বারাণসীতে মোদির বিরুদ্ধে অজয় রাইকেই প্রার্থী করছে কংগ্রেস, তা জানিয়ে দেওয়া হল সরকারিভাবে।

এই নির্বাচনে কংগ্রেসের হয়ে পূর্ব উত্তরপ্রদেশের দায়িত্বভার সামলাচ্ছেন প্রিয়াঙ্কা। মন্দিরনগরী বারাণসী পড়ে উত্তরপ্রদেশের এই অঞ্চলেই। সেই কারণেই মোদির বিরুদ্ধে প্রিয়াঙ্কা নামের ব্রহ্মাস্ত্র ব্যবহার করা হতে পারে, বাড়ছিল সেই জল্পনা। এই নিয়ে প্রশ্ন করা হলে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীও বলেছিলেন, ‘‘এই নিয়ে রহস্যে রাখছি আপনাদের। কখনও কখনও রহস্য থাকা ভালো।’’ যদিও রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশ মনে করছিলেন, প্রিয়াঙ্কা বারণসীতে কোনওভাবেই দাঁড়াতেন না। মোদিকে চাপে রাখতেই চলছিল এই কৌশল। তাঁদের বক্তব্য ছিল, রাজনৈতিক জীবনের শুরুতেই অনিশ্চিত কোনও আসনে গান্ধী পরিবারের কোনও সদস্যকে প্রার্থী করার কোনও সম্ভাবনা নেই। সেই বক্তব্যকেই কার্যত মান্যতা দিল কংগ্রেসের আজকের ঘোষণা।

বারাণসী শহরকে মোদিময় করে তুলতে আজকেই মেগা রোড-শো-এর আয়োজন করছে বিজেপি ব্রিগেড। কংগ্রেসের এই ঘোষণায় সেই বর্ণাঢ্য রোড-শো’র জৌলুস নিশ্চিতভাবেই আরও কিছুটা বাড়লো। কারণ, ২০১৪ সালেও মোদির বিরুদ্ধে লড়ে মাত্র ৭৫ হাজার ভোট পেয়েছিলেন কংগ্রেস প্রার্থী অজয় রাই। সেখানে মোদি পেয়েছিলেন প্রায় পাঁচ লাখ ৮০ হাজার ভোট। সেই নির্বাচনে প্রায় দু’লক্ষ ভোট পেয়ে এখানে দ্বিতীয় স্থানে ছিলেন আম আদমি পার্টির প্রার্থী অরবিন্দ কেজরিওয়াল।

তথ্যসূত্র: আনন্দবাজার।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি