ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

মোদির মন্ত্রিসভায় কে কোন মন্ত্রণালয় পেলেন?

প্রকাশিত : ১৭:০৫, ৩১ মে ২০১৯ | আপডেট: ১৭:৫৫, ৩১ মে ২০১৯

দ্বিতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণের একদিন পরই ভারতের ১৭ তম লোকসভার নতুন মন্ত্রীসভায় দায়িত্বপ্রাপ্তদের নাম ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেদ্র মোদি। ভারতীয় সংবাদমাধ্যমে বলা হয়েছে, মোদির নতুন মন্ত্রীসভার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে বিজেপি সভাপতি অমিত শাহকে। আর সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংকে দেয়া হয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে।

গতবারের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা নির্মলা সিতারামনকে এবার দায়িত্ব দেয়া হয়েছে অর্থ মন্ত্রণালয়ের। আগের মতোই সড়ক পরিবহন মন্ত্রণালয়ে রয়েছেন নিতিন গড়করি।

পররাষ্ট্র সচিব থেকে পররাষ্ট্রমন্ত্রী হয়েছেন এস জয়শঙ্করক। সম্ভাব্য অর্থমন্ত্রীর তালিকায় নাম থাকলেও পীযূষ গোয়েলকে দেয়া হয়েছে রেলমন্ত্রীর দায়িত্ব।
আর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাতে থাকছে কর্মী, জনঅভিযোগ, পেনশন, আণবিকশক্তি, মহাকাশ, ও অবন্টিত দফতরগুলো।
শিশু কল্যাণমন্ত্রী হিসেবে জায়গা পেয়েছেন রাহুলের আসনে জয়ী স্মৃতি ইরানি।

অপরদিকে বাংলা থেকে কাউকে মন্ত্রীর তালিকায় না রাখা হলেও, দুজন পেয়েছেন প্রতিমন্ত্রীর দায়িত্ব। বন, পরিবেশ ও জলবায়ু প্রতিমন্ত্রী হিসেবে বাবুল সুপ্রিয় এবং নারী ও শিশুকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দেবশ্রী চৌধুরী।

স্বাস্থ্য মন্ত্রণালয়ে মন্ত্রী করা হয়েছে আগের মন্ত্রী হর্ষবর্ধনকেই, তথ্য সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভরেকর, পেট্রোলিয়ামমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

অন্যদিকে, সংখ্যালঘু কল্যাণমন্ত্রী মুক্তার আব্বাস নকভি, আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ, রাসায়ণিক ও সার মন্ত্রণালয়ে সদানন্দ গৌড়া, ক্রেতাবিষয়ক, খাদ্য ও গণবিতরণ মন্ত্রণালয়ে রামবিলাস পাসোয়ানই, কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং, খাদ্য প্রক্রিয়াকরণে হরসিম কাউর বাদল, আদিবাসীকল্যাণ অর্জুন মুণ্ডা, মানবসম্পদ উন্নয়নমন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক।

মোদির দ্বিতীয় মন্ত্রিসভায় রয়েছেন ২৫ জন পূর্ণমন্ত্রী, ২৪ জন রাষ্ট্রমন্ত্রী এবং ৯ জন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী। দলীয় সংগঠনের মতো এবার কেন্দ্রেও মোদি-অমিত জুটি। গুজরাটে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করলেও এবারই প্রথম কেন্দ্রে মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন অমিত শাহ। গুজরাটে মোদির মুখ্যমন্ত্রীত্বে স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন তিনি।

তবে, গতবারের বেশ কয়েকজন হাই প্রোফাইল মন্ত্রীর জায়গা হয়নি মোদির নতুন মন্ত্রীসভায়। অরুণ জেটলি ও সুষমা স্বরাজসহ, সুরেশ প্রভু, জে পি নাড্ডা, উমা ভারতী, মেনকা গান্ধী, রাধা মোহন সিংহ, চেীধুরী বীরেন্দ্র সিং, মনোজ সিনহা, কেজে আলফনস এবং মহেশ শর্মারমত মন্ত্রীর।

সূত্র: এনডিটিভি ও নিউজ এইটিন

আই/আরকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি