ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

মোদির মন্ত্রীসভায় মন্ত্রী হলেন যারা

প্রকাশিত : ১৪:৪২, ৩১ মে ২০১৯ | আপডেট: ১৬:১৪, ৩১ মে ২০১৯

সদ্য শেষ হওয়া ভারতের লোকসভা নির্বাচনে জয় লাভের পর দ্বিতীয় মেয়াদে গতকাল (বৃহস্পতিবার) দেশটির প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন নরেন্দ্র মোদি। এবার আসুন জেনে নেওযা যাক- কে কে এলেন নতুন মন্ত্রিসভায়? কারা পেলেন মন্ত্রীর দায়িত্ব?

মোদীর মন্ত্রীসভায় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হল রাজনাথ সিংহকে। এর আগে তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছেন।

স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের দায়িত্বে এলেন অমিত শাহ। প্রাক্তন বিদেশ সচিব এস জয়শঙ্করের হাতে এল বিদেশ মন্ত্রণায়।

নিতিন গডকড়ীকে দেওয়া হল সড়ক পরিবহণ মন্ত্রণালয়ের। ক্ষুদ্র ও মাঝারি শিল্পের দায়িত্বও তারই। নির্মলা সীতারমণকে দেওয়া হল অর্থ মন্ত্রণায় ও কর্পোরেট সংক্রান্ত মন্ত্রণালয়েরদায়িত্ব।

রামবিলাস পাসোয়ান এলেন ক্রেতা সুরক্ষা, খাদ্য এবং গণবন্টনের দায়িত্বে। নরেন্দ্র সিংহ তোমর পেলেন কৃষি, গ্রামোন্নয়ন দফতর, পঞ্চায়েতি রাজ মন্ত্রণালয়ের দায়িত্ব।

রবিশঙ্কর প্রসাদকে আগের মতোই আইন মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হল। সঙ্গে যোগাযোগ, বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তির দায়িত্ব দেওয়া হল। হরসিমরত কউর বাদল পেলেন খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রণালয়েরদায়িত্ব।

থবরচন্দ গহলৌত পেলেন সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন বিভাগের দায়িত্ব। মন্ত্রিসভার নতুন মুখ রমেশ পোখরিয়াল নিশাঙ্ক পেলেন মানব সম্পদ উন্নয়ন দফতরের দায়িত্ব।

ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী অর্জুন মুণ্ডা পেলেন আদিবাসী বিষয়ক মন্ত্রণায়। স্মৃতি জুবিন ইরানি পেলেন নারী ও শিশুকল্যাণ দফতরের। বস্ত্র মন্ত্রণালয়েরদায়িত্বেও তিনি।

তথ্যসূত্র: আনন্দবাজার

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি