ঢাকা, রবিবার   ০৮ সেপ্টেম্বর ২০২৪

মোম্বাসার জনপ্রিয় এক মুদ্রা বাংলা-পেসা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৮, ৩ জুলাই ২০১৭ | আপডেট: ১৭:৩০, ৩ জুলাই ২০১৭

কেনিয়ার উপকূলীয় শহর মোম্বাসার ঘনবসতিপূর্ণ বাংলাদেশ এলাকায় জনপ্রিয় এক মুদ্রা বাংলা-পেসা। সরকারি মুদ্রা ব্যবস্থার বাইরে বিকল্প মুদ্রায় সব ধরনের লেনদেনও করছেন স্থানীয়রা।

কেনিয়ার মোম্বাসা কাউন্টির একটি এলাকার নাম বাংলাদেশ। যদিও বাংলাদেশের সঙ্গে এর কোনো যোগসূত্র নেই। আর এই এলাকায় বাণিজ্যিক লেনদেনের জন্য বিকল্প যে ব্যবস্থা চালু রয়েছে তা বাংলা- পেসা নামেই বেশ জনপ্রিয়।

বাংলা-পেসা নামের যে বিকল্প মুদ্রা ব্যবস্থা প্রচলিত রয়েছে, তা গচ্ছিত রেখে সেই এলাকার বাসিন্দারা পণ্য কেনা বেচা করে থাকেন।

কেনিয়ার অর্থনৈতিক মন্দার বাজারে, মোম্বাসার বৃহৎ এই জনগোষ্ঠিকে আর্থিক লেনদেনে সাহায্য করতে শুরু হয় বিকল্প মুদ্রা ব্যবস্থা। জাতীয় মুদ্রার মূল্যমান কমা-বাড়ার ঝুঁকিতে থাকায় বাংলা-পেসা ব্যবহার করে নিজেদের মধ্যে বাণিজ্যিক লেনদেন করেন তারা।

এই মুদ্রা ব্যবহার করে আসছে স্কুলের বেতন, বাজার করা, গর্জার চাঁদাসহ পারিবারিক ব্যয় মেটানোর কাজেও। ক্ষুদ্র ব্যবসায়ীদের ব্যবসা বাণিজ্যে সাহায্য করার জন্য মুনাফা-বিহীন একটি উদ্যোগ বাংলা-পেসা।

এই ছাপা কাগজের ক্রেডিট নোট বিভিন্ন মূল্যমানের রয়েছে। ২০১৩ সালে চালু হওয়া বাংলা-পেসা বর্তমানে বেশ জনপ্রিয়তা পেয়েছে মোম্বাসায়।


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি