ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

যমজ ভাইকে অজ্ঞান করে জেল পালাল কয়েদি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৮, ১৫ ফেব্রুয়ারি ২০১৮

মাকে দেখার জন্য নিজের যমজ ভাইকে অজ্ঞান করে জেল থেকে পালাল এক কয়েদি। পেরুর পিয়েরদাস গর্দাস জেলে এ ঘটনা ঘটে। আলেকজান্ডার জেফারসন ডেলগাটো নামের ওই কয়েদি তারই যমজ ভাই জিয়ানকার্লো স্টুয়ার্ড ডেলগাটোকে জেলের মধ্যে অজ্ঞান করে সেখানে রেখে নিজে বের হয়ে যান জেলখানা থেকে।

ঘটনাটি ঘটে ২০১৭ সালের ১০ জানুয়ারিতে। ধর্ষণ ও চুরির দায়ে জেলে থাকা ভাইকে দেখতে আসেন স্টুয়ার্ড। সঙ্গে নিয়ে আসেন খাবার ও মায়ের চিঠি। জেলগেটে সাধারণ জায়গায় সাক্ষাতের পর স্টুয়ার্ডকে নিজের সেলে নিয়ে যান জেফারসন। সেখানে চেতনানাশক মিশ্রিত কোমল পানীয় খেতে দেন তিনি। আর তারপরেই অজ্ঞান হয়ে পরে স্টুয়ার্ড।

যখন স্টুয়ার্ডের জ্ঞান ফিরে আসে তখন নিজেকে জেফারসনের কয়েদী পোশাকে তারই সেলে আবিষ্কার করেন স্টুয়ার্ড। ততক্ষণে স্টুয়ার্ডের পোশাক পরে জেল থেকে বেরিয়ে গেছে জেফারসন। তবে ঘটনাটি কারা কর্তৃপক্ষকে জানালে প্রথমে তারা বিশ্বাস করতে চায়নি। তাদের ধারণা হয়েছিল যে, নিজেকে জেল থেকে বাইরে বের করতে এবং ভাই এর ওপর দোষ চাপাতে নিজেই নাটক করছেন জেফারসন। তবে স্টুয়ার্ডের আঙ্গুলের ছাপ পরীক্ষা করে ঘটনার সত্যতা সম্পর্কে জানতে পারেন জেল কর্তৃপক্ষ। তবে এ ঘটনায় স্টুয়ার্ড নিজেও জড়িত বলে ধারণা ছিল জেল প্রধান কার্লোস ভাসকেজের। তবে স্টুয়ার্ডকে ছেড়ে দেয় জেল কর্তৃপক্ষ। তদন্তের পর তার বিরুদ্ধে কোন অভিযোগ গঠন করেনি দেশটির কর্তৃপক্ষ।

পরবর্তীতে জেলখানার সিসি ক্যামেরায় দেখা যায়, ছয়টি নিরাপত্তা চৌকি বেশ সাবলীলভাবে হেটে জেল থেকে বের হয়ে আসেন জেফারসন। তবে এসময় তার বাহুতে দর্শনার্থীদের প্রবেশের সময় যে বিশেষ চিহ্ন দেওয়া হয় তা ছিল না। আর নিরাপত্তা সদস্যদের এমন গাফিলতেই আরামসে বের হয়ে আসতে পারেন জেফারসন। ইতোমধ্যে, বরখাস্ত হয়েছেন সেই নিরাপত্তা রক্ষীরা।

পেরুর স্বরাষ্ট্রমন্ত্রী মারিসোল পেরেজ তেল্লো জেল পালানোর এই ঘটনাটিকে “অসাধারণ” উল্লেখ করে গণমাধ্যমকে বলেন, “গত প্রায় এক যুগেরও বেশি সময়ে এটি পেরুর কোন জেল থেকে কয়েদী পালানোর ঘটনা”।

তবে এত কিছু করেও শেষ রক্ষা হয়নি জেফারসনের। গত সপ্তাহে গোয়েন্দাদের কাছে ধরা পরেন তিনি। আটকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, “আমার মা’কে দেখার জন্য আমি এমনটা করেছি”। দেশটির কারাগার প্রধান ভাসকেজ জানান যে, জেফারসন তার সাজার বাকি সময়টা কাটাবেন চাল্লাপাল্লা জেলখানায়। সমতল থেকে ১৬ হাজার ফুট উচ্চতায় অবস্থিত এ জেলখানায় দেশটির দাগী আসামীদের রাখা হয়।

সূত্রঃ এনডিটিভি

//এস এইচ এস// এআর

 

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি