ঢাকা, শুক্রবার   ২৮ জুন ২০২৪

যুক্তরাজ্যে নির্বাচনের বাকি আর মাত্র ১দিন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩৮, ৭ জুন ২০১৭ | আপডেট: ১৯:২৫, ৭ জুন ২০১৭

যুক্তরাজ্যে নির্বাচনের বাকি আর মাত্র একদিন। শেষ মুহুর্তে ব্যাপক প্রচারণা চালাচ্ছে প্রতিদ্বন্দ্বীদলগুলো। বিভিন্ন সংবাদ মাধ্যমের সর্বশেষ জরিপে প্রধান দুই দল- কনজারভেটিভ ও লেবার পার্টির মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস মিলেছে। তবে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন নিয়ে রয়েছে শংকা। ভোটের মাঠে রয়েছেন ১৪ বাংলাদেশী বংশোদ্ভত।
আর একদিন পরই যুক্তরাজ্যের ভোটযুদ্ধ। সন্ত্রাসী হামলার পর শোকের মধ্যেই চলছে শেষ মুহুর্তের প্রচারণা।
ভোটের মাঠে অনেকগুলো দল থাকলেও মূল প্রতিদ্বন্দ্বীতা হচ্ছে থেরেসা মে’র কনজারভেটিভ পার্টি ও জেরেমি করবিনের লেবার পার্টির মধ্যে। ব্রেক্সিট, সন্ত্রাস দমন, জাতীয় স্বাস্থ্যনীতি, মানবাধিকার আইনসহ নানা বিষয় প্রাধান্য পাচ্ছে শেষ মুহুর্তের প্রচারণায়।
নির্বাচিত হলে সন্ত্রাসী হামলা মোকাবেলায় মানবাধিকার আইনের সংস্কারের প্রতিশ্র“তি দিয়েছেন থেরেসা মে। অন্যদিকে বেকারত্ব দূর করা, কর্মসংস্থান সৃষ্টিসহ উন্নত দেশ গড়ার প্রতিশ্র“তি জেরেমি করবিনের।
ভোটের মাঠে রয়েছেন ব্রিটিশ বাংলাদেশী প্রার্থীরাও। লেবার পার্টি থেকে রুশনারা আলী, টিউলিপ সিদ্দিক ও রুপা হক ৮ বাংলাদেশী লড়াই করছেন। আরো চারজন লড়ছেন স্বতন্ত্র প্রার্থী হিসেবে। এছাড়া সাজু মিয়া লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির ও আফজল চৌধুরী ফ্রেন্ডস পার্টির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।   
বিভিন্ন সংবাদ মাধ্যমের সর্বশেষ জরীপ বলছে, প্রধান দুই দলের মধ্যে ব্যবধান মাত্র কয়েক পয়েন্টের। নির্বাচনে জয়ী হতে তাই দু’দলকে হাড্ডাহাড্ডি লড়াই করতে হবে। তবে কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারবে কি না তা নিয়ে রয়েছে সংশয়।
এদিকে নির্বাচনের আগ মুহুর্তে দু দফায় সন্ত্রাসী হামলার প্রভাব পড়েছে এবারের নির্বাচনে। ভোটের দিন যেকোন অপ্রীতিকর ঘটনা এড়াতে পুরো যুক্তরাজ্যজুড়েই জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা।


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি