ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪

যুক্তরাষ্ট্রকে সিরিয়ায় যৌথবাহিনী পাঠানোর প্রস্তাব তুরস্কের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৩, ১৬ ফেব্রুয়ারি ২০১৮

তুরস্কের সেনাবাহিনীর সাথে যৌথভাবে সিরিয়ায় সেনাবাহিনী পাঠানোর প্রস্তাব করেছে তুরস্ক। সিরিয়া সীমান্তের মধ্যে কুর্দিশ ওয়াইপিজি’র বিরুদ্ধে চলমান যুদ্ধে শেষ পর্যন্ত পিছু হটে কুর্দিশ বাহিনী।  সিরিয়ার ইউফ্রেটিস নদীর পূর্ব দিকে সরে যায় তারা। আর এখন সিরয়ার মানবিজে তুরস্ক ও যুক্তরাষ্ট্রের যৌথবাহিনী মোতায়েনের সুপারিশ করে আঙ্কারা।

আজ শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রতি তুরস্ক সরকার এ আহবান জানান। বার্তা সংস্থা রয়টার্স খবরটি নিশ্চিত করে। তুরস্ক সরকারের এক সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানায়, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মন্ত্রী রেক্স টিলারসন দুই দিনের সফরে গতকাল বৃহস্পতিবার আঙ্কারা পৌঁছালে তার কাছে এ প্রস্তাবটি দেয় তুরস্ক সরকার। প্রস্তাবট যুক্তরাষ্ট্রের বিবেচনাধীন আছে বলেও জানায় ওই সূত্রটি।

বৃহস্পতিবার রাতে তুরস্কের প্রেসিডেন্ট তায়িপ এরদোগানের সাথে সাক্ষাৎ করেন রেক্স। এসময় দুই পক্ষের মধ্যে “ফলপ্রসু এবং খোলামেলা” আলোচনা হয়েছে বলে জানায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র।

ধারণা করা হচ্ছে, এ প্রস্তাবের ফলে দুই দেশের মধ্যে কুর্দি ইস্যুতে বিরাজমান দূরত্ব কমে আসবে।

প্রসঙ্গত, আংকারার কাছে কুর্দি ওয়াইপিজি একটি সন্ত্রাসী সংগঠন। আর এদেরকে যুক্তরাষ্ট্র মদদ দিয়ে আসছে বলে বরাবরই অভিযোগ করে আসছে তুরস্ক।

টিকে

 


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি