ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪

যুক্তরাষ্ট্রে অস্ত্র নিয়ন্ত্রণ দাবিতে বিক্ষোভের নেপথ্যে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪১, ২৫ মার্চ ২০১৮

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রচলিত অস্ত্র আইন সংস্কারের দাবিতে লাখ লাখ মানুষ বিক্ষোভ মিছিল করেছে। কঠোর আগ্নেয়াস্ত্র আইন প্রণয়নের দা্বিতে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে র‍্যালি করেছে দেশটির মানুষ।

‘মার্চ ফর আওয়ার লাইভস’ নামের এই র‍্যালির মূল অংশটি ছিল ওয়াশিংটনে। ওয়াশিংটনে গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় আগ্নেয়াস্ত্র বিরোধী র‍্যালি ছিল এটি।

এছাড়াও নিউ ইয়র্ক, লস অ্যাঞ্জেলস, হিউস্টন সহ যুক্তরাষ্ট্রের কয়েকটি শহর ছাড়াও স্কটল্যান্ডের এডিনবার্গ আর লন্ডনের মার্কিন দূতাবাসের সামনেও একই সময়ে মার্চ করে স্কুলের শিক্ষার্থীরা।

এসব র‍্যালিতে মূলত স্কুলের ছাত্র-ছাত্রী ও শিক্ষকরা অংশগ্রহণ করেন। তাদের সঙ্গে যোগ দিয়েছিলেন সঙ্গীতশিল্পী ও হলিউড তারকারা।

গতমাসে ফ্লোরিডার একটি স্কুলে এক কিশোরের গুলিতে ১৭ জনের মৃত্যুর পর এই বিক্ষোভকে মার্কিন অস্ত্র আইন বিরোধী সর্বোচ্চ প্রতিবাদ হিসেবে দেখা হচ্ছে।

আয়োজকরা আশা করছেন, দেশের প্রচলিত অস্ত্র আইনে ব্যাপক পরিবর্তন ঘটাবেন ক্ষমতাসীন ট্রাম্প প্রশাসন। যদিও এ ব্যাপারে হোয়াইট হাউজের তেমন কোনো সাড়া পাওয়া যাচ্ছে না।

এদিকে, মার্কিন গণমাধ্যমে প্রকাশিত এক মতামত জরিপ থেকে জানা গেছে, যুক্তরাষ্ট্রের অর্ধেকেরও বেশি মানুষ প্রচলিত আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইনে পরিবর্তন চান। ৬৯ শতাংশ মার্কিন নাগরিক মনে করেন, যেকোনো মানুষের পক্ষ থেকে আগ্নেয়াস্ত্রের সহজ-প্রাপ্তির ওপর কড়াকড়ি আরোপ করা প্রয়োজন। কিন্তু এ কাজের পথে প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছেন অস্ত্র ব্যবসায়ী ও তাদের পৃষ্ঠপোষক রাজনীতিবিদরা।

সূত্র: বিবিসি

একে// এআর


Ekushey Television Ltd.










© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি