ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

যে কারণে গুরুত্বপূর্ণ বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচ

প্রকাশিত : ১১:৩৪, ২৪ জুন ২০১৯ | আপডেট: ১২:০৮, ২৪ জুন ২০১৯

দ্বাদশ বিশ্বকাপের আজকের ম্যাচে আফগানদের মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ। সেমিফাইনালে উঠতে হলে এ ম্যাচে জয়ের বিকল্প নেই টাইগারদের। সাউদাম্পটনে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় শুরু হবে ম্যাচটি।

আজ সোমবার বাংলাদেশের বিপক্ষে ম্যাচের পরে পাকিস্তান ও ক্যারিবীয়দের বিপক্ষে খেলা বাকি থাকবে আফগানিস্তানের।

এবারের আসরে নিজেদের ৬টি ম্যাচেই হেরে যাওয়ায় আফগানিস্তানের সেমিফাইনালে যাওয়ার সম্ভাবনা শেষ হয়ে গেছে। তবুও বাংলাদেশের বিপক্ষে জয় ছাড়া অন্য কিছু চিন্তা করছেন না আফগান অধিনায়ক গুলবদন নাইব।

এদিকে স্বপ্ন এখনও বেঁচে থাকায় সম্ভাবনার সব দুয়ারেই কড়া নাড়তে চায় বাংলাদেশ। তবে সব সমীকরণের প্রথম শর্ত হল, আজ নিজেদের সপ্তম ম্যাচে জিততেই হবে বাংলাদেশকে।

টাইগাররা নিজেদের আজকের ম্যাচসহ বাকি ম্যাচগুলো জিতলে এবং ইংল্যান্ড তাদের শেষ তিন ম্যাচের দুটিতে হারলে সেমিতে ওঠার ভালো সুযোগ থাকবে বাংলাদেশের। এমনকি অন্যসব ম্যাচের ফল অনুকূলে থাকলে শেষ তিন ম্যাচের দুটিতে জিতেও বিশ্বকাপের শেষ চারে চলে যেতে পারে টাইগাররা।

এমন পরিস্থিতিতে বেশ কয়েকটি কারণে বাংলাদেশের জন্য আজকের ম্যাচটি বিশেষ গুরুত্ব বহন করছে। চলুন জেনে নেওয়া যাক সেসব-

আফগানদের আত্মবিশ্বাস বেড়েছে

নিজেদের ছয়টি ম্যাচের সবকটিতে হারা আফগানিস্তানকে আর হারানোর কিছু নেই। তবে এবারের আসরে অন্তত একটি জয় চায় আফগানরা। আর নিজেদের শেষ ম্যাচে ভারতের বিপক্ষে ভাল পারফর্ম করে দলের আত্মবিশ্বাস অনেক বেড়েছে। আর সেই জয়টা যে তারা বাংলাদেশের বিপক্ষেই তুলে নিতে চায়, সে বিষয়টিও বেশ আত্মবিশ্বাসের সঙ্গেই সংবাদ সম্মেলনে ঘোষণা করেন আফগান অধিনায়ক।

একই মাঠে টানা দ্বিতীয় ম্যাচ

বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচের ভেন্যু সাউদাম্পটনের রোজ বোল স্টেডিয়াম। ভারতের বিপক্ষে গত শনিবার এই মাঠেই খেলেছে আফগানিস্তান। একদিনের ব্যবধানে একই পিচে খেলা হলে ভারত-আফগানিস্তান ম্যাচের মতই দারুণ স্পিন সহায়ক উইকেট হওয়ার সম্ভাবনা থাকবে। এছাড়া, আবহাওয়ার সঙ্গে খাপ খাওয়ানো বা মাঠের সঙ্গে পরিচিতির হিসেবে বাংলাদেশের খেলোয়াড়দের চেয়ে আফগানরা কিছুটা সুবিধা পেতে পারেন।

আজ স্পিনারদের ম্যাচ!

ভারত-আফগানিস্তান ম্যাচে আফগান স্পিনারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের কারণে খুব একটা বেশি রান তুলতে পারেনি ভারতের শক্তিশালী ব্যাটিং লাইন আপ। আর একই পিচে একদিনের ব্যবধানে ম্যাচ হওয়ায় উইকেট আরও বেশি স্পিনারদের সহায়তা করবে।

টাইগার শিবিরে ইনজুরি

এবারের আসরের প্রথম কয়েকটি ম্যাচে দলের খেলোয়াড়দের ফিটনেস নিয়ে কোনও সমস্যার কথা শোনা যায়নি টাইগার শিবিরে। কিন্তু অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে ইনজুরির কারণে খেলতে পারেননি মোসাদ্দেক হোসেন এবং মোহাম্মদ সাইফুদ্দিন। এছাড়া গতকাল রোববার অনুশীলনের সময় মেহেদি হাসান মিরাজও চোট পান। ফলে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে অফস্পিনার মোসাদ্দেক হোসেন একাদশে আসতে পারেন বলে ইঙ্গিত দিয়েছেন বাংলাদেশের কোচ স্টিভ রোডস।

এছাড়া সাইফুদ্দিন গতকাল রোববার দলের সঙ্গে অনুশীলন করেছেন। অনুশীলনের সময় কোচ সাইফুদ্দিনকে দিয়ে ব্যাটিং, বোলিং, ফিল্ডিং সব অনুশীলনই করিয়েছেন। সংবাদ সম্মেলনেও জানিয়েছেন যে ফিজিও যদি শেষ মুহুর্তে কোনও নেতিবাচক রিপোর্ট না দেন তাহলে আফগানিস্তানের বিপক্ষে তাকে খেলানোর পক্ষপাতী তিনি।

যাইহোক, বাংলাদেশের সাম্প্রতিক ফর্ম এবং পারফরমেন্সের বিবেচনায় আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটি হওয়ার কথা ছিল সবচেয়ে সহজ। কিন্তু পারিপার্শ্বিক নানা কারণে সেই ম্যাচটিই হয়তো হতে যাচ্ছে বাংলাদেশের সবচেয়ে রোমাঞ্চকর ম্যাচ।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি