ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

যে ৫ কারণে খাবেন ডাবের পানি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৫, ২৮ এপ্রিল ২০১৮ | আপডেট: ১৪:২৩, ২৮ এপ্রিল ২০১৮

এই গরমে সুস্থ ও সতেজ থাকতে দরকার প্রচুর পানি। আর পানীয়র সঙ্গে যদি থাকে ওষুধি গুণ, তাহলে চিকিৎসকদের প্রথম পছন্দের তালিকায় থাকে ডাবের পানি। তাই সুস্থ থাকতে ডাবের পানির কোনো বিকল্প হয় না। বিভিন্ন রোগের নিরাময় লুকিয়ে রয়েছে ডাবের পানির মধ্যে। বিপুল পরিমাণ অ্যামিনো অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি ও বি কমপ্লেক্স, আয়রন, জিংক, পটাশিয়াম সমৃদ্ধ এই পানি শুধু রোগ নয়, ত্বকের যত্নেও ব্যবহার কারা হয়। তাহলে এত পানীয় থাকতে ডাবের পানি খাবেন, আসুন জেনে নিই।

১. এনার্জি ড্রিংক: গবেষণায় দেখা গেছে, এ পর্যন্ত যতগুলো এনার্জি ড্রিংক বাজারে এসেছে তার তুলনায় ডাবের পানির গুণাগুণ শতগুণ। ডাবের পানিকে বলা হয় প্রাকৃতিক এনার্জি ড্রিংক। তাৎক্ষণিক সতেজতা পেতে ডাবের পানির কোনো বিকল্প নেই।
২. রক্তচাপ নিয়ন্ত্রণে ডাবের পানির কোনো বিকল্প নেই। যুক্তরাষ্ট্রের হার্ট অ্যাসোসিয়েশন জানিয়েছে, পটাশিয়ামের প্রাকৃতিক উৎস হিসেবে ডারেব কোনো বিকল্প নেই। আর ওজন কমানো ও ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে এই পটাসিয়াম খুব কার্যকরী।

৩. এক নিমিষেই পানি গ্রহণ করতে ডাবের পানির কোনো বিকল্প নেই। এটি নিমিষেই শরীরে সুগার ও মিনারেল সরবরাহ করে।
৪. ডায়রিয়া, কলেরা ও কোষ্ঠ্যকাঠিন্য দূর করে। বমির কারণে শরীর থেকে প্রচুর পরিমাণ পানি বের হয়ে যায়। তাই পানির এই ঘাটতি পূরণ করার জন্য ডাক্তাররা ডাবের পানি খাওয়ার পরামর্শ দেন। অন্যদিকে হজম ক্রিয়ার বাড়াতে ডাবের পানির কোনো বিকল্প নেই।
৫. ত্বকের যত্নে ডাবের পানি গুনাগুণ অতুলনীয়। ডাবের পানি দিয়ে মুখ ধুলে ব্রন-অ্যাকনি, ত্বকের তৈলাক্ত ভাব, রোদে পোড়া দাগ দূর হয়ে যায়। এছাড়া ডাবের পানি খেলে বয়সের ছাপ চলে যায় এবং ত্বক মসৃণ হয়।
৬. পুষ্টির অভাবের একটি বড় প্রভাব পরে আমাদের চুলের ওপর। ডাবের পানি খাওয়ার পাশাপাশি এই পানি মাথায় দিয়ে মাসাজ করলে নতুন চুল উঠবে এবং চুল ঝলমলে রাখবে।

সূত্র: জুম
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি